রামনবমীর মিছিলে অস্ত্র হাতে দিলীপ, বিধি ভঙ্গের অভিযোগে কমিশনে যাচ্ছে তৃণমূল
জেলায় জেলায় কড়া নজরদারির নির্দেশও দিয়েছিল।তা সত্ত্বেও খড়্গপুরে অস্ত্র হাত কী ভাবে বিজেপি মিছিল করল, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে তৃণমূল কংগ্রেস।
dilip

গদা নিয়ে মিছিলে রাজ্য বিজেপির সভাপতি। 

রামনবমীর মিছিলে ফের গদা-তলোয়ার নিয়ে যোগ দিলেন দিলীপ ঘোষ। আর রাজ্য বিজেপির সভাপতির এ দিনের উপস্থিতি নিয়ে রাজনৈতিক চাপানউতোর চরমে। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ জানাতে চলেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস।

শনিবার সকালে খড়্গপুরে রামনবমী উপলক্ষে এক আয়োজিত মিছিলে যোগ দেন রাজ্য বিজেপির সভাপতি। সেখানেই গদা এবং তলোয়ার নিয়ে হাঁটেনও তিনি। রামনবমীর মিছিল বা অনুষ্ঠান ঘিরে কোনও রকম অশান্তি যাতে না হয়, তা নিশ্চিত করতে আগেই সতর্ক করেছিল নির্বাচন কমিশন।জেলায় জেলায় কড়া নজরদারির নির্দেশও দিয়েছিল।তা সত্ত্বেও খড়্গপুরে অস্ত্র হাত কী ভাবে বিজেপি মিছিল করল, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে তৃণমূল কংগ্রেস।

এ প্রসঙ্গে পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূলের সভাপতি অজিত মাইতি বলেছেন, ‘‘নির্বাচন কমিশনের স্পষ্ট নিষেধাজ্ঞা ছিল।নির্বাচনের মাঝে অস্ত্র-শস্ত্র নিয়ে মিছিল করা যাবে না বলে জানানো হয়েছিল।কিন্তু, বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আছে বলে ওরা মনে করে, সব নিয়ম লঙ্ঘন করতে পারে।ওরা নির্বাচন কমিশনকে বুড়ো আঙুল দেখায়, ওরা আচরণবিধিকে বুড়ো আঙুল দেখায়।’’ বিষয়টি নিয়ে কমিশনে অভিযোগ জানাচ্ছে তৃণমূল। দিলীপ ঘোষের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের দাবি জানানো হবে বলে জানিয়েছেন অজিত মাইতি।

আরও পড়ুন: গদা দিয়ে কার মাথা ফাটাবেন? শিলিগুড়ির সভা থেকে বিজেপিকে আক্রমণ মমতার

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

তবে বিষয়টি নিয়ে মোটেই বিচলিত নন রাজ্য বিজেপির সভাপতি। রাম নবমীর সঙ্গে নির্বাচনের কোনও সম্পর্ক নেই বলে তাঁর ঘনিষ্ঠরা দাবি করছেন। বিজেপির দাবি, প্রতি বছরই রামনবমীতে প্রতীকী অস্ত্র নিয়ে মিছিল হয়।এ বারও হয়েছে।তাতে আচরণবিধি লঙ্ঘনের কিছু নেই।

তলোয়ার হাতে রামনবমীর মিছিয়ে দিলীপ ঘোষ। 

পাশাপাশি, জেলা প্রশাসনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের পাল্টা অভিযোগ তুলেছেন মেদিনীপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী।রামনবমী এবং নববর্ষ উপলক্ষে সাধারণ মানুষকে শুভেচ্ছা জানিয়ে দিলীপ ঘোষের ছবি-সহ যে সব ফ্লেক্স টাঙানো হয়েছিল, এ দিন পুলিশ সে সব ছিঁড়ে দিয়েছে বলে অভিযোগ করেছে বিজেপি। আচরণবিধির নাম করে বিজেপির পোস্টার ছিঁড়ে দিচ্ছে,অথচ তৃণমূলেরগুলো রয়েছে কী ভাবে? প্রশ্ন দিলীপের। তৃণমূলের সব পোস্টার-ফেক্সও অবিলম্বে খুলে দেওয়ার দাবি তুলে পুলিশকে হুঁশিয়ারি দিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি।

আরও পড়ুন: আজও এমজিআর-এ আটকে দলিত-উপজাতির প্রবীণরা, নবীনদের নজর কিন্তু ভবিষ্যতে

খড়্গপুরে এ দিন সকালে রামনবমীর মিছিল নিয়ে বিতর্ক হওয়া সত্ত্বেও দিলীপ কিন্তু পিছু হঠেননি।এ দিন দুপুরে মেদিনীপুরে রামনবমীর আরও একটি অনুষ্ঠানে তিনি যোগ দেন। খড়্গপুরের পাশাপাশি কাঁথি, বোলপুরেও রামনবমী উপলক্ষে মিছিল করে বিজেপি।

নিজস্ব চিত্র।

(দুই চব্বিশ পরগনা, হাওড়া ও হুগলি, নদিয়া-মুর্শিদাবাদ, সহ দক্ষিণবঙ্গের খবর, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা খবর, বাংলার বিভিন্ন প্রান্তের খবর পেয়ে জান আমাদের রাজ্য বিভাগে।)

নির্বাচনী নির্ঘণ্ট

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

  • সাধ্বী প্রজ্ঞার এই ধরনের মন্তব্য (নাথুরাম গডসে প্রসঙ্গে) সহ্য করা উচিত নয়।

  • author
    নীতীশ কুমার মুখ্যমন্ত্রী, বিহার

আপনার মত