• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সেনেট আজ বসছে না, ব্যাখ্যা নয় ধনখড়কে

Jagdeep Dhankhar
—ফাইল চিত্র।

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয়ে সেনেটের বৈঠকে যোগ দিতে রাজ্যপাল-আচার্য জগদীপ ধনখড়ের আজ, বুধবার কলেজ স্ট্রিট ক্যাম্পাসে যাওয়ার কথা ছিল। কিন্তু মঙ্গলবার বিকেলে ‘অনিবার্য কারণে’ সেই বৈঠক স্থগিত করে দিল বিশ্ববিদ্যালয়। রাজভবনের খবর, এই বার্তা পেয়ে বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষকে রাজভবনে ডেকে পাঠানো হয়েছিল। কিন্তু তাঁরা যাননি।

রাজ্যপাল বলেন, ‘‘অনিবার্য কারণে বৈঠক স্থগিত। অনিবার্য কারণটা কী, তা জানতে ডেকে ওঁদের পাঠানো হয়েছিল। ওঁরা জানালেন, রাজ্যপালের সঙ্গে দেখা করতে আপত্তি আছে শিক্ষা দফতরের।’’

নিয়ম অনুযায়ী সেনেটের বৈঠকে সভাপতিত্ব করেন আচার্য-রাজ্যপাল। কিন্তু বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বেশির ভাগ সময়েই রাজ্যপাল উপস্থিত থাকেন না। কিন্তু এ বার রাজ্যপাল নিজেই বৈঠকে থাকতে চেয়েছিলেন। এ বারের বৈঠকে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডিলিট দেওয়ার বিষয়টি ছিল অন্যতম আলোচ্য। কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-আধিকারিক-শিক্ষাকর্মীদের যৌথ মঞ্চের প্রতিনিধিরা ২৯ নভেম্বর রাজ্যপালের সঙ্গে দেখা করেন। ৪ নভেম্বরের বৈঠকে আসার কথা তখনই তাঁদের জানান রাজ্যপাল। বৈঠকে আসার ব্যাপারে রাজভবনে প্রস্তুতিও চলছিল। কিন্তু এ দিন বিকেলে রেজিস্ট্রার দেবাশিস দাসের বার্তা আসার পরে প্রস্তুতি থমকে গিয়েছে।

 আরও পড়ুন:​ ছেলের নাবালিকা সহপাঠিনীকে যৌন নির্যাতনে ধৃত বিজেপি কর্মী

রাজ্যপাল এর আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কোর্টের বৈঠকে গিয়েছিলেন। সেই বৈঠক নিয়ে বিতর্কও হয়েছিল। কলকাতা বিশ্ববিদ্যালয়ে সেনেট বৈঠকের ঠিক আগের দিন আচমকা তা স্থগিত করে দেওয়া হল কেন, তা জানতে উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় এবং রেজিস্ট্রার দেবাশিসবাবুকে ফোন করা হয়েছিল। কিন্তু সাড়া মেলেনি। এসএমএসেরও উত্তর দেননি তাঁরা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন