• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা বাতিল, ৩১ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশের সম্ভাবনা

HS Exam
ফাইল চিত্র।

লকডাউনের কারণে উচ্চ মাধ্যমিকের শেষ তিন দিনের পরীক্ষা বাতিল হয়ে গিয়েছিল। তার পর দিনক্ষণ বারে বারে বদলেছে। শেষে ঠিক হয় জুলাই-এর ২, ৬ এবং ৮ তারিখে বাকি থাকা পরীক্ষাগুলি নেওয়া হবে। এ বার তা-ও বাতিল হয়ে গেল। তার পরিবর্তে মূল্যায়নের ভিত্তিতে ৩১ জুলাইয়ের ভিত্তিতে ফলাফল প্রকাশ করতে চাইছে রাজ্যের শিক্ষা দফতর। তবে মূল্যায়নে কেউ অখুশি হলে, সেই পড়ুয়া পরীক্ষাও দিতে পারবেন।

শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন, “আগামী ২, ৬ এবং ৮ জুলাই পরীক্ষার কর্মসূচি বাতিল করা হয়েছে। আদালতের নির্দেশের সঙ্গে সঙ্গতি রেখে এই সিদ্ধান্ত। বিশেষজ্ঞ কমিটির সুপারিশে পরীক্ষা বাতিল করা হয়েছে।” ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করতে চাইছে শিক্ষা দফতর। এ বিষয়ে শিক্ষামন্ত্রীর যুক্তি, ওই সময়ের মধ্যে ফল প্রকাশ না হলে, সর্বভারতীয় স্তরে পরীক্ষায় বসতে পারবে না উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা। সে জন্যেই ওই সময়ের মধ্যে ফলপ্রকাশের চেষ্টা চলছে।

সুপ্রিম কোর্ট দশম এবং দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলি বাতিলের প্রস্তাবে সায় দিয়েছে। সিবিএসই-র প্রস্তাব মেনে ‘আগের পরীক্ষার ফল’ মূল্যায়ন করে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের রেজাল্ট প্রকাশের প্রস্তাব মেনে নিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি এ এম খানউইলকরের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ শুক্রবার জানিয়েছে, আগামী ১৫ জুলাইয়ের মধ্যে রেজাল্ট প্রকাশ করতে হবে সিবিএসই। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সিবিএসই এবং আইসিএসই জুলাইয়ের মাঝামাঝি নয়া মূল্যায়ন পদ্ধতি অনুযায়ী রেজাল্ট প্রকাশ করার কথা জানিয়েছে। এ বার সেই পথেই হাঁটে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও।

আরও পড়ুন: বাড়ছে না বাস ভাড়া, নিয়ম মানলে ১ জুলাই থেকে মেট্রো চালু কলকাতায়

আরও পড়ুন: লকডাউনের পর চরম আর্থিক অনটন! মা-দুই ছেলের বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা কলকাতায়

এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। পরীক্ষা চলার কথা ছিল ২৭ মার্চ পর্যন্ত। কিন্তু করোনার জেরে বেশ কয়েকটি পরীক্ষা বাকি থাকা অবস্থাতেই বন্ধ হয়ে গিয়েছিল উচ্চমাধ্যমিক। ২৩, ২৫ এবং ২৭ মার্চের পরীক্ষাগুলি স্থগিত হয়ে যায়। এর আগে শিক্ষা দফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, আগামী ২ জুলাই এডুকেশন, পদার্থবিদ্যা, নিউট্রিশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা হবে। সংস্কৃত, রসায়ন, অর্থনীতি, জার্নালিজম ও মাস কমিউনিকেশন, সংস্কৃত, ফারসি, আরবি এবং ফরাসি— এই বিষয়ের পরীক্ষা হবে ৬ জুলাই। ৮ জুলাই স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের পরীক্ষা হবে। এই পরীক্ষাগুলি এখন সবই বাতিল হয়ে গেল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন