Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Travel Essential

পুজোয় ঘুরতে যাবেন? খরচ বাঁচিয়ে, অল্প সময়ে ঘুরে আসার আগে মাথায় রাখুন পাঁচটি ফিকির

ঘুরতে যাওয়ার কিছু ক্ষণ আগে হঠাৎ করেই মনে পড়ল সব প্রস্তুতির মাঝে, সবচেয়ে দরকারি জিনিসগুলি নিতেই ভুলে গিয়েছেন। স্বল্প দিনের ছুটির পরিকল্পনা করার সময়ে কোন ভুলগুলি সবচেয়ে বেশি হয়?

ঘুরতে যাওয়ার আগে ব্যাগে কী কী নেবেন, তার একটি তালিকা করে রাখুন।

ঘুরতে যাওয়ার আগে ব্যাগে কী কী নেবেন, তার একটি তালিকা করে রাখুন। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৬:০৮
Share: Save:

পুজো আসতে বাকি আর মাত্র ১০ দিন। পুজোর ছুটিতে ভিড় এড়িয়ে, ক’দিনের জন্য ঘুরতে যাওয়ার পরিকল্পনা করে ফেলেছেন? পুজোয় পরবেন বলে যা যা কিনে রেখেছিলেন, ব্যাগে সব গুছিয়ে নিয়েছেন। ঘুরতে যাওয়ার আনন্দে ঠিক করে উঠতে পারছেন না, কী নেবেন আর কোনটা বাদ দেবেন। আসলে অল্প দিনের জন্য কোথাও গেলে, চাই সঠিক পরিকল্পনা। বন্ধুবন্ধবের থেকে পরামর্শ নিয়েও অনেকে শেষমেশ ঠিক করে পরিকল্পনা করে উঠতে পারেন না। ঘুরতে যাওয়ার আগে বেশ কিছু ভুলও করে ফেলেন। জেনে নিন সেগুলি কী—

অতিরিক্ত জিনিস নেওয়া

ঘুরতে যাওয়ার আগে ব্যাগে কী কী নেবেন, তার একটি তালিকা করে রাখুন। নতুন নতুন জায়গায় ছবি তোলার জন্য অঢেল পোশাক, জুতো বা প্রসাধনী নিলে, সেখানেই অর্ধেক জায়গা নষ্ট হবে। এমন পোশাক নিন, যা অনেক বার করে ঘুরিয়ে-ফিরিয়ে নতুন ভাবে পরা যাবে।

কম সময়ের ব্যবধানে দুটি বিমান

দেশের বাইরে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে অনেক সময়ই একটি বিমান থেকে নেমে, আবার একটি আলাদা বিমানে উঠতে হয়। কিন্তু হাতে সময় কম। তাই পথে সময় নষ্ট হওয়ার ভয়ে অনেকেই দুটি বিমানের মাঝের সময় যতটা সম্ভব কমিয়ে আনতে চান। কিন্তু ভুলটা হয় সেখানেই। বিভিন্ন কারণে নির্ধারিত সময়ে বিমান না ছাড়লে, পরের বিমানটিতে উঠতে পারা অনিশ্চিত হয়ে পড়ে। তাই হাতে অতিরিক্ত সময় রাখাই ভাল।

স্থানীয় খাবার চেখে না দেখা

‘বাঙালি খাবার ছাড়া অন্য খাবার খাই না’ এই মানসিকতা নিয়ে ঘুরতে যাওয়া কিন্তু বোকামি। সেখানকার নামী-দামি রেস্তরাঁয় খাবার না খেয়ে, চেখে দেখুন সেখানকার স্থানীয় কুইজিন। নতুন জায়গায় ঘুরতে গিয়ে শুধু সেখানকার ছবি তুললেই তো হবে না। সেই জায়গাকে ভাল করে চিনতে গেলে, সেখানকার স্থানীয় রীতি-রেওয়াজ, সংস্কৃতি সম্বন্ধে জানতে হবে।

ভ্রমণসূচি তৈরি না করা

খুব কম সময়ের মধ্যে অনেক কিছু দেখতে বা ঘুরতে গেলে, আগে থেকে তার পরিকল্পনা করে রাখুন। ঘুরতে এসে অনেকেরই সবটা রুটিন মেনে করতে ইচ্ছা করে না, আবার কত কিছু অদেখা থেকে গেল বলে আফসোস করতেও ছাড়েন না। তাই একটা খসড়া করে রাখলে সুবিধাই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.