Advertisement
২৪ এপ্রিল ২০২৪
travel

Mistakes in Flight: ৫ ভুল: বিমানে করে যাওয়ার ক্ষেত্রে নৈব নৈব চ

বিমানে যাত্রা করার সময়ে অনেকেই অসচেতন হয়ে কিছু ভুল করে থাকেন। সম্প্রতি বিমানের এক কর্মী নেটমাধ্যমে এই ভুলগুলি নিয়ে সতর্ক করেছেন।

বিমানে ওঠার আগে এবং উঠেও অনেক নিয়মকানুন মেনে চলতে হয়।

বিমানে ওঠার আগে এবং উঠেও অনেক নিয়মকানুন মেনে চলতে হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৯:৩৩
Share: Save:

গরমের ছুটি পড়ে গিয়েছে। এই ছুটিতে অনেকেই বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন। কলকাতার গরম থেকে মুক্তি পেতে অনেকেই শহর থেকে বেশ দূরে কোথাও পাড়ি দেওয়ার কথা ভেবেছেন। ইতিমধ্যে বিমানের টিকিটও কেটে নিয়েছেন। বিমানে ওঠার আগে এবং উঠেও অনেক নিয়মকানুন মেনে চলতে হয়। তা সত্ত্বেও অনেকে কিছু কিছু ভুল করে ফেলেন। সম্প্রতি এক বিমানকর্মী নেটমাধ্যমে এই ভুলগুলি নিয়ে সতর্ক করেছেন। তিনি পাঁচটি ভুলের কথা জানিয়েছেন, যেগুলি বহু যাত্রীই করে থাকেন। কী সেগুলি?

১) বিমান ধরার জন্য হাতে অনেকটা সময় নিয়ে বেরোন। যাওয়ার সময়ে রাস্তায় যানজট হতে পারে। তাই একেবারে অল্প সময় হাতে নিয়ে বাড়ি থেকে বেরোলে বিমান আপনাকে না নিয়েই উড়ে য‌েতে পারে।

১) বোর্ডিংয়ের সময়ে অনেকেই তাড়াহুড়োয় নিজের জিনিসপত্র নিয়ে এত ব্যস্ত থাকেন যে, সহযাত্রীদের কথা মাথা থেকে প্রায় বেরিয়ে যায়। যে সারিতে দাঁড়িয়ে জিনিসপত্র মাথার উপরের ক্যাবিনেটে রাখছেন, সেখান দিয়েই বাকিদের নিজের আসন পর্যন্ত পৌঁছতে হবে। অন্য যাত্রীদেরও প্রবেশের সুযোগ করে দেওয়া জরুরি।

২) বিমানে প্রবেশ করে নির্দিষ্ট আসন পেয়ে অনেকে হাত-পা ছড়িয়ে আরাম করে বসেন। এতে নিজে ভাল থাকলেও বিমানকর্মীদের যাতায়াতে সমস্যা হতে পারে।

৩) বেশি উচ্চতায় অনেকেরই বমি পায়। বিমানে উঠেও বমি করার প্রবণতা আছে অনেকের। বিমান থেকে বমি করার ব্যাগ দেওয়া হয়। বমি করে সেই ব্যাগ বিমানকর্মীদের হাতে তুলে দেবেন না। নিজ দায়িত্বে রাখুন।

৫) বিমানে উঠে সময় কাটাতে অনেকেই কানে হেডফোন গুঁজে গান শোনেন। গানের তীব্রতা যেন আপনার কান ছাড়িয়ে অন্য যাত্রীর কানে প্রবেশ না করে, সে দিকে খেয়াল রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel flight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE