Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Monsoon

Monsoon Travel: বর্ষার মরসুমে শহুরে কোলাহল থেকে সাময়িক বিরতি চান? কম খরচে কোথায় যেতে পারেন

বর্ষাকাল কাদা-জলের ভয়ে বাড়ি বসে থাকার কোনও মানে হয় না। এই মরসুমে কয়েক দিনের ছুটি পেলে অল্প খরচে কোথায় বেরিয়ে আসতে পারেন?

সমুদ্রের তীর ঘেঁষে অন্য রকম ছুটি কাটাতে গোয়া অন্যতম আদর্শ জায়গা।

সমুদ্রের তীর ঘেঁষে অন্য রকম ছুটি কাটাতে গোয়া অন্যতম আদর্শ জায়গা। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১৮:৩৮
Share: Save:

বাঙালি ভ্রমণবিলাসী। একটু ফুরসত পেলেই বেরিয়ে পড়ে ঘুরতে। হাতে হয়তো মাত্র দু’দিনের ছুটি। অল্প সময়ের জন্য হলেও চলে যান দিঘা কিংবা মন্দারমণি। এখন বর্ষাকাল। সময়-অসময়ে হুড়মুড়িয়ে নামছে বৃষ্টি। তাই বলে পুরো বর্ষাকাল তো আর বাড়ি বসে কাটিয়ে দেওয়া যায় না। হাতে কয়েকটি দিন ছুটি থাকলে, কম খরচে একটু দূরে কোথাও বেরিয়ে আসতে পারেন। তবে দূরে মানেই বিদেশ-বিভুঁই নয়। দেশের মধ্যেই কাটাতেন পারেন ছুটি।

গোয়া

বাঙালির পছন্দের গন্তব্য হিসাবে পাকাপাকি ভাবে জায়গা করে নিয়েছে গোয়া। বর্ষায় সৈকত-রাজ্যের রূপ আরও সুন্দর হয়ে ওঠে। সমুদ্রের তীর ঘেঁষে অন্য রকম ছুটি কাটাতে গোয়া অন্যতম আদর্শ জায়গা। পরিবারকে সঙ্গে নিয়েও কয়েকটি দিন ছুটি কাটিয়ে আসতে পারেন গোয়া থেকে। তবে মধুচন্দ্রিমা কিংবা ‘সোলো ট্রিপ’-এর পরিকল্পনা থাকলেও পাড়ি দিতে পারেন গোয়া।

নীলের সমারোহ আর নির্জনতা ঘেরা আন্দামান।

নীলের সমারোহ আর নির্জনতা ঘেরা আন্দামান। ছবি- সংগৃহীত

কেরল

ঐতিহ্য, সংস্কৃতি ও অপার প্রাকৃতিক সৌন্দর্যের মেলবন্ধনের নাম কেরল। ভারতের দক্ষিণ-পশ্চিম প্রান্তে মালাবার উপকূল জুড়ে গড়ে ওঠা রাজ্যটি ভারতের পর্যটন মানচিত্রের অন্যতম নাম। আরবসাগরের ঢেউ, সবুজ চা-বাগান, পর্বত, উচ্ছল ঝরনা, গ্রামজীবন, কফি ও মশলা বাগান— এত সৌন্দর্য-সমৃদ্ধ কেরল যেন স্বর্গের দেশ। বর্ষায় বেড়াতে যাওয়ার পরিকল্পনায় রাখতে পারেন কেরলের নাম।

আন্দামান

জলের নীচে রঙের বাহার নিয়ে অবস্থান করা আন্দামান-নিকোবার দ্বীপপুঞ্জ বর্ষায় বেড়াতে যাওয়ার অন্যতম সেরা ঠিকানা। নীলের সমারোহ আর নির্জনতা ঘেরা আন্দামানে বর্ষায় ঘুরে আসতেই পারেন।

শিলং

বর্ষার জল পেতেই শিলং যেন আরও মায়াবী হয়ে ওঠে। সবুজ পাহাড়, মনোরম মৃদুমন্দ হাওয়া, ঝিরঝিরে বৃষ্টির জন্য শিলংকে পূর্ব ভারতের স্কটল্যান্ড বলা হয়। বৃষ্টির মরসুমে শহরের কোলাহল থেকে কিছু দিনের জন্য দূরে থাকতে চাইলে শিলং আর্দশ জায়গা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE