Advertisement
২৬ এপ্রিল ২০২৪
High Speed Trains

High Speed Train: ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটবে ট্রেন! কোন শহরে যাবে

দেশের দুই ব্যস্ততম তথ্যপ্রযুক্তি কেন্দ্রের মধ্যে চালু হবে ‘সেমি-হাইস্পিড’ ট্রেন। শুরু হয়েছে রেলপথ তৈরির ভাবনা। এমনই জল্পনা।

আসছে সেমি-হাইস্পিড ট্রেন?

আসছে সেমি-হাইস্পিড ট্রেন? ছবি: ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৩:৪১
Share: Save:

বেঙ্গালুরু আর হায়দরাবাদ প্রযুক্তিগত ক্ষেত্রে দেশের অন্যতম প্রধান দু’টি কেন্দ্র। আর এই দুই শহরের মাঝেই ‘সেমি-হাইস্পিড’ রেলপথ তৈরির কথা ভাবা হচ্ছে। শুরু হয়েছে এমনই জল্পনা। এই পথ চালু হলে ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে চলবে ট্রেন।

বেঙ্গালুরুর ইয়ালেহাঙ্কা ও সেকেন্দরাবাদ স্টেশনের মধ্যে ‘প্রধানমন্ত্রী গতি শক্তি যোজনা’-র আওতায় তৈরি করা হতে পারে এই রেলপথ। আনুমানিক খরচ পড়তে পারে ৩০ হাজার কোটি টাকা। দুটি স্টেশনের দূরত্ব ৫০৩ কিলোমিটার। বর্তমানে ট্রেনে যেতে সময় লাগে ১০ থেকে ১১ ঘণ্টা। কিন্তু নয়া ট্রেন চালু হলে মাত্র আড়াই ঘণ্টাতেই এক শহর থেকে যাওয়া যাবে অন্য শহরে। শোনা যাচ্ছে, দুই স্টেশনের মাঝে প্রস্তাবিত রেলপথের নকশাও তৈরি। রেলপথের দু’ধারে দেওয়া হবে দেড় মিটার উঁচু দেওয়াল।

দ্রুতগতির রেলপথ নির্মাণের জল্পনা এই প্রথম নয়। এর আগেও বিভিন্ন সময়ে এই ধরনের ট্রেন চালানো নিয়ে আলোচনা শোনা গিয়েছে। সরকারের তরফ থেকে এখনও পর্যন্ত নির্দিষ্ট কোনও পরিকল্পনার কথা ঘোষণা করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Speed Trains Bengaluru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE