Advertisement
১৫ জুলাই ২০২৪
Solo Travel

ভোটের মরসুমে ঘুরতে যাবেন, তা-ও আবার একা মেয়ে! বিপদ এড়াতে কী কী মাথায় রাখবেন?

ইদানীং বহু মেয়েই একা-ভ্রমণে যান। কিন্তু এই ভোটের মরসুমে, যেতে গেলে তাঁদের কি কোনও বিশেষ সতর্কতা নেওয়া প্রয়োজন? জেনে নিন

Seven things women solo travellers should keep in their mind before travelling specially in the time of election

নিজের নিরাপত্তার কথা মাথায় রেখে একা ঘুরে বেড়ান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৯:১৯
Share: Save:

প্রায়ই বন্ধুদের কাছে একা-ভ্রমণের কথা শোনে বছর পঁচিশের শ্রাবস্তী। তাদের ঘোরার নানা রকম গল্প শুনে, ছবি দেখে নিজেরও শখ হয় তুমুল। কিন্তু গোটা একটা দিন যাকে বাবা-মা বাড়িতেই একা ছেড়ে রাখতে ভয় পান, সেই মেয়েকে শহর ছেড়ে দূরে বেড়াতে যেতে দেবেন তাঁরা? তা’ও আবার ভোটের মাঝে!

তবু বলেই দেখল এক বার বাড়িতে। ব্যস, অমনি ভয়ে মা-বাবার হাত-পা কাঁপতে শুরু করল। কিন্তু শ্রাবস্তী ঠিকঠাক সুযোগের অপেক্ষায় ছিল। অফিস থেকে ছুটিছাটার ব্যবস্থা করে বাড়িতে না জানিয়েই এক দিন হুট করে হুশ! দার্জিলিঙের কাছে দাওয়াইপানি।

একা যাওয়া, একা একা থাকা, একা একা ঘোরার ব্যবস্থা পাকা হলেও, প্রথম বার যে! মনের মধ্যে ভয় একটু হলেও ছিল। ঘুরতে যাওয়ার দিন যত এগিয়ে আসছিল, অফিসের সহকর্মীদের সঙ্গে এই নিয়ে ওর কথা চালাচালি বেড়ে যাচ্ছিল খুব। তখনই মুশকিল আসান!

স্রাবস্তীকে যাঁরা সাহস জোগাচ্ছিলেন, তাঁদের মধ্যে বেশ অভিজ্ঞ মুনমুন। সামনের অক্টোবরে তাঁর ১৮ নম্বর বার একা-ভ্রমণ হবে! তাঁর কাছে দাওয়াইপানি নিতান্তই ‘জলভাত’। নিজের অভিজ্ঞতা থেকে সেই মুনমুনই শ্রাবস্তীকে জানালেন কয়েকটি কথা। একা ঘুরতে গেলে যেগুলি মাথায় রাখা প্রয়োজন। এখানে রইল তারই বয়ান।

১. ঠান্ডার জায়গায় গেলে ব্যাগ ভারী হবেই। ট্রেকিং, হাইকিং করতে করতে জিনিস বইতে সমস্যা হতে পারে। একা ঘুরতে গেলে কিন্তু মালপত্র বয়ে দেওয়ার কেউ থাকবে না। সেই বিষয়ে আগে থেকে ভেবে রাখতে হবে।

২. যেখানে যাচ্ছেন সেই এলাকা সম্পর্কে সচেতন থাকতে হবে। দেশ জুড়ে বিভিন্ন দফায় ভোট চলছে। যেখানে ঘুরতে যাবেন সেই সময়ে যদি নির্বাচন হয়, অসুবিধার মধ্যে পড়তে হতে পারে।

Seven things women solo travellers should keep in their mind before travelling specially in the time of election

প্রথম বার একা ঘুরতে গেলে কোনও দুর্গম বা নির্জন জায়গা বেছে না নেওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

৩. একা ঘুরতে যাবেন ভাল কথা। কিন্তু ঘুরতে গিয়ে শরীর খারাপ হতেই পারে। সেই সময়ে পাশে কেউ না থাকলে নিজেকেই নিজের খেয়াল রাখতে হবে।

৪. সমাজমাধ্যম থেকেও বিপদ ধেয়ে আসতে পারে। তাই একলা কোথাও ঘুরতে গেলে সব সময় ফেসবুক, ইনস্টাগ্রামে ছবি এবং সেই জায়গার বিস্তারিত তথ্য দেওয়ার প্রয়োজন নেই।

৫. জরুরি নথিপত্রের সঙ্গে ফোটোকপিও রাখা দরকার। কোনও কারণে যদি আসল নথিটি নষ্ট হয়ে যায়, তখন ওই ফোটোকপিটি দিয়ে কাজ চালানো যেতে পারে।

৬. একা যখন ঘুরতে যাবেন, তখন নিজের নিরাপত্তার কথাও নিজেকেই ভাবতে হবে। হোটেলের ঘরে, শৌচাগারের কোথাও কোনও লুকোনো ক্যামেরা আছে কি না দেখে নিতে হবে।

৭. প্রথম বার একা ঘুরতে গেলে কোনও দুর্গম বা নির্জন জায়গা বেছে না নেওয়াই ভাল। প্রথম বারের অভিজ্ঞতা যেন নির্বিঘ্ন হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE