Advertisement
১৯ এপ্রিল ২০২৪
bread lamp

পাঁউরুটি দিয়ে ‘আলো’ বানালেন জাপানি মহিলা! কেকশিল্পীর কারুকাজে মুগ্ধ ইন্টারনেট

ভিডিয়ো দেখে মুগ্ধ হয়েছেন নেটাগরিকেরা। কেউ কেউ এমনও বলেছেন পাঁউরুটির আড়ালে লুকিয়ে থাকা আলো বেশ প্রতীকীও। জেনে বা না জেনে দার্শনিক একটি জিনিস তৈরি করে ফেলেছেন ইয়ুকিকো। 

lampshade

জাপানের এক কেকশিল্পী পাঁউরুটির খোলে ল্যাম্পশেড তৈরি করলেন। ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৯:১৫
Share: Save:

পূর্ণিমার চাঁদে ঝলসানো রুটি দেখেছিলেন কবি সুকান্ত ভট্টাচার্য। জাপানের এক কেকশিল্পী পাঁউরুটির খোলে আলোর বাহারি ছাউনি বা ল্যাম্পশেড কল্পনা করলেন। পাঁউরুটির রকমারি খোলে তাঁর তৈরি ল্যাম্পশেড এখন ইন্টারনেটে ভাইরাল। পাঁউরুটির সঙ্গে যে কেউ আলোকে মেলাতে পারেন তা জেনে বিস্ময়ের ঘোর কাটছে না নেটাগরিকদের।

জাপানের ওই কেকশিল্পীর নাম ইয়ুকিকো মোরিটা। তিনি কেক ছাড়াও বিভেন্ন ধরনের বাহারি পাঁউরুটি বানাতেও ভালবাসেন। সেই সব পাঁউরুটির বাহারি খোলটুকু রেখে পাঁউরুটির নরম অংশটি বাদ দিয়ে তিনি ল্যাম্প তৈরির কাজ শুরু করেছিলেন। যা এখন তাঁর স্থায়ী ব্যবসায় পরিণত হয়েছে। এমনকি, তিনি তাঁর ওই ব্যবসার একটি নামও দিয়েছেন। প্যাম্পশেড নামের ব্র্যান্ড তৈরি করে, ওই পাঁউরুটির ‘আলো’ তৈরি করছেন তিনি। যা দেখলে মনে হবে জ্বলন্ত পাঁউরুটি।

ইউকিকো জানিয়েছেন, যে সমস্ত পাঁউরুটি বিক্রি হয় না, তা দিয়েই এই ল্যাম্পশেড তৈরি করেন তিনি। ইনস্টাগ্রামে নিজের অ্যাকাউন্টে এই ল্যাম্প তৈরির ভিডিয়োও পোস্ট করেছিলেন ইউকিকো। সেই ভিডিয়ো দেখে মুগ্ধ হয়েছেন নেটাগরিকেরা। কেউ কেউ এমনও বলেছেন পাঁউরুটির আড়ালে লুকিয়ে থাকা আলো বেশ প্রতীকীও। জেনে বা না জেনে দার্শনিক একটি জিনিস তৈরি করে ফেলেছেন ইয়ুকিকো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bread lamp light
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE