Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Food

উল্টো বড়া পাঁও! কী জিনিস জানতে চান? উল্টো রান্না শেখালেন এক পথ-খাবার বিক্রেতা

বিদেশি পর্যটকেরা ও মুম্বই এলে বড়া পাঁও চেখে দেখেন। দেখতে আহামরি নয়। স্রেফ দুখানি পাঁউরুটির ভিতরে একটি বড়া। সঙ্গে তেলে ভাজা একটি বা দুটি লঙ্কা আর কিছু মশলা, চাটনি।

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ২৩:৪৮
Share: Save:

বড়া পাঁও খেয়েছেন কখনও? মহারাষ্ট্রের এই জনপ্রিয় নোনতা পদের সুনাম ভারত জোড়া। এমনকি, বিদেশি পর্যটকেরা ও মুম্বই এলে বড়া পাঁও চেখে দেখেন। দেখতে আহামরি নয়। স্রেফ দুখানি পাঁউরুটির ভিতরে একটি বড়া। সঙ্গে তেলে ভাজা একটি বা দুটি লঙ্কা আর কিছু মশলা, চাটনি। কিন্তু তাতেই নাকি এ খাবার মুখের ভিতরে স্বাদের বিস্ফোরণ ঘটায়। এ হেন বড়া পাঁওয়ের একটি ‘উল্টো রেসিপি’ হঠাৎ ভাইরাল হয়েছে ইন্টারনেটে।

একটি ভিডিয়োয় দেখা গিয়েছে সেই রেসিপি। যা বানাচ্ছেন পথ চলতি খাবার দোকানের এক দোকানদার। সাধারণত বড়া পাঁওয়ের ভিতরের বড়া খানি তৈরি করার জন্য সিদ্ধ আলুকে নানা মশলা, ধনেপাতা কুঁচি দিয়ে মেখে সেটিকে ছোট ছোট গোল বলে ভেঙে বেসনে ডুবিয়ে তেলে ভেজে নেওয়া হয়। এই ভিডিয়ো তে দেখা যাচ্ছে দোকানদার পাঁউরুটিকেই বেসনে ডুবিয়ে ভাজছেন আর বড়ার পুর ভরে দিচ্ছেন তার দুটি পাঁউরুটির মাঝে।

ভিডিয়োটি দেখে অনেকেই এই নতুন খাবারের প্রংশসাy ব্যস্ত। কিন্তু বাঙালিরা এই রেসিপি দেখে লিখেছেন, এই রেসিপি তো কবেই চেখে পুরনো হয়ে গিয়েছে তাঁদের। ক্যান্টিন বা পাড়ার চপের দোকানে যে স্যান্ডউইচ চপ পাওয়া যায় এ তো হুবহু তাই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE