Advertisement
০৩ মার্চ ২০২৪
brain

তুলোর মতো সাদা ভেড়ার পালে লুকিয়ে আছে তিনটি মেঘের ছানা! খুঁজে পাবেন?

এ শুধুই নিজেকে যাচাই করার পরীক্ষা। পরীক্ষায় পাস করলে কেল্লাফতে। তবে সেই আনন্দও একান্তই নিজের। হাতে অবসর থাকলে নিজেকে যাচাই করার এই পরীক্ষায় বসতে পারেন।

brain teaser

হাঙ্গেরির এক শিল্পী ছবিটি পোস্ট করেছেন। ছবি: ফেসবুক।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৯:১৩
Share: Save:

দৃষ্টিশক্তি কতটা প্রখর? মস্তিষ্কই বা কতখানি সজাগ থাকে? নিজেকে যাচাই করে নিতে অনেক সময় ছোট খাট পরীক্ষা নিই আমরা। সে সব পরীক্ষা কখনও ধাঁধা, কখনওবা অঙ্ক, কখনও আবার শুধুই ছবি থেকে কিছু খুঁজে বের করার কাজ! এই ছবিটিও তেমনই।

ছবিতে নিজেকে যাচাই করে নেওয়ার সুযোগ রয়েছে। আবার মজাও রয়েছে।পরীক্ষা হবে কিন্তু পরীক্ষা বলে মনে হবে না— ব্যাপারটা কিছুটা এইরকমই। আর নিজেকে যাচাই করার সেই চাপমুক্ত পরীক্ষার সুযোগ দিয়েছে এই ছবি। যা এঁকেছেন হাঙ্গেরির এক শিল্পী।

চোখ ধাঁধানো ধাঁধার ছবি।

চোখ ধাঁধানো ধাঁধার ছবি। ছবি: ফেসবুক

ছবিতে এক খণ্ড সবুজ বর্গক্ষেত্রে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তুলোর মতো ভেড়ার পাল। তবে সেই ভেড়ার পালে লুকিয়ে রয়েছে তিনটি ‘মেঘের ছানা’ও। তাদের দেখতে তুলের মতো। ভেড়ার শরীরের আড়ালে তাই নিশ্চিন্তে গা-ঢাকা দিতে পেরেছে। যাঁরা পরীক্ষা দিতে চান, তাঁদের এই ভেড়ার পালের ভিতর থেকেই খুঁজে বার করতে ওই তিনটি মেঘকে।

চোখ ধাঁধাঁতে পারে। এমনকি ছবির ভেড়াদের কারও চোখে সানগ্লাস, কারও মাথায় সাহেবদের মতো হ্যাট, কারও গলায় বো-টাই দেখে অন্যমনস্কও হয়ে যেতে পারেন ‘পরীক্ষার্থী’। কিন্তু শেষপর্যন্ত এই সব বাধা বিপত্তি পেরিয়ে যিনি মেঘেদের খুঁজে বের করবেন, জয়মালা তাঁর। যদিও সেই জয়মালা নিজেকেই পরাতে হবে।

তবে অনেক খুঁজেও যাঁরা মেঘেদের টেনে বের করতে ব্যর্থ হবেন তঁদের জন্য রইল সমাধান।

ধাঁধার সমাধান।

ধাঁধার সমাধান। ছবি: ফেসবুক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE