Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Food

ডাঁটার চচ্চড়ি নয় এ হল তন্দুরী ডাঁটা! খেয়েছেন কখনও? ভিডিয়ো দেখে জিভে জল খাদ্যরসিকদের

রেসিপির নাম কি জানা নেই। তবে রেসিপিটি যা দিয়ে তৈরি, তা কারও অজানা নয়। এই রেসিপির মূল উপকরণ ডাঁটা। ভারতবর্ষের সর্বত্র— উত্তর হোক বা দক্ষিণ, পূর্ব বা পশ্চিম এই ডাঁটা খাওয়ার চল আছে।

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ২০:৫৯
Share: Save:

সব্জি দেখলে মুখ ঘুরিয়ে চলে যান যাঁরা, তাঁরাও এই নিরামিষ রেসিপিতে মজেছেন। অনেকে আবার বলেছেন, মাছ-মাংস ছেড়ে এই সব্জিরই বাজার করবেন এ বার থেকে। তাতে কোলেস্টেরল কমবে বাড়বে তাগদও।

রেসিপির নাম কি জানা নেই। তবে রেসিপিটি যা দিয়ে তৈরি, তা কারও অজানা নয়। এই রেসিপির মূল উপকরণ ডাঁটা। ভারতবর্ষের সর্বত্র— উত্তর হোক বা দক্ষিণ, পূর্ব বা পশ্চিম এই ডাঁটা খাওয়ার চল আছে। ডাঁটা দিয়ে চচ্চড়ি, ঝোল, সুক্তো রেঁধে খায় বাঙালি। দক্ষিণ ভারতে এই ডাঁটাই ব্যবহার হয় সম্বর বানাতে। গুজরাতে ডাঁটা আর সজনে পাতা দিয়ে বেসন দিয়ে সারগভা নু শাগ বানানো হয়। উত্তর ভারতে ডাঁটা খাওয়া হয় পেঁয়াজ রসুন মশলা দিয়ে কষিয়ে। তবে এই রেসিপি বাকিদের থেকে এক্কেবারে আলাদা। এই রেসিপি বানানো হয়েছে ডাঁটা পুড়িয়ে।

ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা গিয়েছে এক বয়স্ক মহিলা ওই ভাবেই রান্না করছেন ডাঁটার তরকারি। তবে শেষ পাতে যেটি এসে পড়ছে, তা দেখতে লোভনীয়। নেটাগরিকেরা সেই অভিনব রেসিপি দেখে আমিষ ছেড়ে নিরামিষ খাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE