Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wedding special 2022

পুরনো দিনের খোঁপার সাজেই আধুনিক কনের বাজিমাত!

বেশ পুরনো চুলের গয়না, বাগান খোঁপা। মা-ঠাকুমার গয়নার বাক্সে তার হদিস পেলে ব্যবহার করুন নিজের বিয়েতে। মাঝখানে সিঁথি করে বিনুনি বেঁধে খোঁপা করে ফেলুন।

চুলের খোঁপার সাজ

চুলের খোঁপার সাজ

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৭:২৯
Share: Save:

‘তাদের মাথায় কুঞ্চিত কেশ, বেণীর শেষাংশ শিখার মতো যুক্ত’, কেশসজ্জার উল্লেখ রয়েছে ভারতের নাট্যশাস্ত্রের এই শ্লোকে। তবে বিয়ের সাজে বেণী নয়, বরং খোঁপার বেশি বরাবর বেশি। বিয়ের সাজের সঙ্গে কনে কী ভাবে মানানসই খোঁপায় সাজিয়ে তুলবেন নিজেকে? রইল তার হদিস।

  • ফুলের খোঁপা: ফুলের সাজ সব সময়েই সৌন্দর্য আর স্নিগ্ধতার মিশেল। চুলের মাঝখানে সিঁথি করে সাধারণ খোঁপা বানিয়ে ফেলুন। আর সিঁথির চারপাশের অংশ হাল্কা পাফ করে নিন। খোঁপায় সাজিয়ে ফেলুন নানা ধরনের ফুল- গোলাপ, রজনীগন্ধা, জুঁই ইত্যাদি। অথবা রঙিন ফুলের মালায় সাজিয়ে নিতে পারেন খোঁপা। সঙ্গে থাকুক চওড়া মাথাপট্টি।
  • বাগান খোঁপা: বেশ পুরনো চুলের গয়না, বাগান খোঁপা। মা-ঠাকুমার গয়নার বাক্সে তার হদিস পেলে ব্যবহার করুন নিজের বিয়েতে। মাঝখানে সিঁথি করে বিনুনি বেঁধে খোঁপা করে ফেলুন। এর পর পরুন সেই গয়না, বাগান। ব্যস, তৈরি আপনার বাগান খোঁপা।
  • মেসি বান: চুল কোঁকড়া হলে খুব সহজেই এই বান করা যায়। আলগা ভাবে খোঁপা করুন, একটু যেন অগোছালো দেখায়। সঙ্গে জুড়ে দিন হাল্কা এবং সুন্দর একটা কাঁটা। গায়ে হলুদ অনুষ্ঠান অথবা আশীর্বাদে এই খোঁপা করতে পারেন। সঙ্গে থাকুক হাল্কা গয়না।
  • টুইস্ট সাইড বান: চুল হালকা টুইস্ট করে নিয়ে যে কোনও এক দিকে খোঁপা বাঁধুন। ববি পিন দিয়ে আটকে নিন। এ ক্ষেত্রে ফুলের সাজ এড়িয়ে চলাই ভাল। কানের গয়না হিসাবে তালিকায় রাখুন চাঁদবালি বা ঝুমকো। রিসেপশন বা ককটেল পার্টির জন্য চুলের এই সাজ একেবারে আদর্শ।
  • এক ফুলের সাজ: বিয়েতে কেশসজ্জা ছিমছাম রাখতে চাইলে এক ফুলের সাজ করে দেখুন। সাধারণ খোঁপা করে নিন। কানের পাশ দিয়ে তাতে জুড়ে দিন বড় ডালিয়া বা জারভেরার মতো ফুল। শাড়ির সঙ্গে বিপরীত রঙের ফুল হয় যেন। ওই একটা বড় ফুলই এই সাজের তুরুপের তাস।

এ ছাড়াও খোঁপায় বিভিন্ন ধরনের চুলের সাজের সরঞ্জাম ব্যবহার করতে পারেন। পুরনো দিনের খোঁপার সাজের সঙ্গে আধুনিক কনের ব্যক্তিত্বের মেলবন্ধন হয়ে উঠবে আকর্ষণের কেন্দ্রবিন্দু।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE