Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

বিজেপির প্রার্থী শ্বশুর, জামাই প্রার্থী তৃণমূলের, রায়দিঘির ‘গৃহযুদ্ধে’ বিভ্রান্ত মা-মেয়ে

রায়দিঘির ওই বুথে সিপিএমকে এখনও পর্যন্ত কেউ হারাতে পারেনি। কিন্তু বর্তমানে ‘ভোটের রসায়ন’ নাকি অন্য রকম। তাই তিনি বিজেপি প্রার্থী হয়েছেন বলে জানান দু’বারের পঞ্চায়েত প্রধান পালান পাইক।

In Raidighi BJP Father-in-law contested against TMC Son-in-law

(বাঁ দিকে) বিজেপি প্রার্থী পালান পাইক। তৃণমূল প্রার্থী সুষেনজিৎ মণ্ডল (ডান দিকে)। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রায়দিঘি শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৪:৩০
Share: Save:

জন্মলগ্ন থেকে এখনও পর্যন্ত সিপিএমের শক্ত ঘাঁটি দক্ষিণ ২৪ পরগনার রায়দিঘি বিধানসভার নন্দকুমার পুর গ্রাম পঞ্চায়েতের ঘেরী গ্রামের ২৭৩ নম্বর বুথ। ৪৫ বছর ধরে এখানে ‘অপরাজেয়’ সিপিএম। কিন্তু সদ্য প্রাক্তন পঞ্চায়েত প্রধান এ বার আর সিপিএম নয়, বিজেপির টিকিটে ভোটে লড়ছেন। আর তাঁর প্রতিদ্বন্দ্বিতা করতে শাসক দল থেকে প্রার্থী করা হয়েছে তাঁরই জামাইকে। শ্বশুর-জামাইয়ের ভোটলড়াই ঘিরে টানটান উত্তেজনা ওই পঞ্চায়েতে। কিন্তু বিড়ম্বনায় পড়েছেন পরিবারের সদস্যেরা। কেউ সমর্থন করছেন শ্বশুরকে। কেউ জামাইকে।

রায়দিঘির ওই বুথে সিপিএমকে এখনও পর্যন্ত কেউ হারাতে পারেনি। কিন্তু বর্তমানে ‘ভোটের রসায়ন’ নাকি অন্য রকম। তাই ২৭৩ নম্বর বুথে তিনি বিজেপি প্রার্থী হয়েছেন বলে জানান দু’বারের পঞ্চায়েত প্রধান পালান পাইক। তাঁর কথায়, ‘‘বর্তমান শাসক দলের অন্যায়-অত্যাচার দেখে বিজেপির হয়ে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছি। কারণ, সিপিএম-এর আন্দোলনের আর কোনও জোর নেই।’’ অন্য দিকে, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়ন দেখে অনুপ্রাণিত’ হয়ে তৃণমূলের টিকিটে ভোটে লড়ছেন বলে জানিয়েছেন পালানের জামাই সুষেনজিৎ মণ্ডল। তাঁর কথায়, ‘‘কেন্দ্রের বিজেপি সরকার ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে। রাজ্যের প্রাপ্য দিচ্ছে না। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের জন্য প্রচুর কাজ করছেন।’’ তবে শ্বশুর এবং জামাই, দু’জনেই জানাচ্ছেন এটা আদর্শগত লড়াই। এই যুদ্ধের প্রভাব তাঁদের সম্পর্কে পড়বে না। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার আঁচ পরিবারে পড়তে দেবেন না।

স্বামী না কি বাবা, কাকে ভোট দেবেন? প্রশ্ন শুনে বিড়ম্বনায় পড়েছেন তনুশ্রী পাইক মণ্ডল। একই দশা তাঁর মায়েরও। শেষমেশ দু’জনেই জানাচ্ছেন, যে যাঁর স্বামীকে ভোট দেবেন। বিজেপি প্রার্থী পালানের কথায়, ‘‘এ লড়াই তো জামাইয়ের বিরুদ্ধে নয়। এ লড়াই তৃণমূলের বিরুদ্ধে, অন্যায়ের বিরুদ্ধে এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই। তাই জামাই জামাইয়ের জায়গায় থাকবে। তাতে কোনও অসুবিধে হবে না।’’ অন্য দিকে তৃণমূল প্রার্থী সুষেনজিৎ বলেন, ‘‘শ্বশুর শ্বশুরের জায়গায় থাকবেন। তিনি সম্মানীয় মানুষ। আমার লড়াই বিজেপির বিরুদ্ধে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উন্নয়নের পক্ষ নিয়ে লড়ছি। সেখানে শ্বশুরের জায়গায় অন্য কেউও প্রার্থী হলে একই ভাবে লড়তাম।’’

যদিও তৃণমূল-জামাই এবং বিজেপি-শ্বশুরের লড়াইয়ে শেষ হাসি হাসবে তারাই বলে দাবি করেছে সিপিএম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE