Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Women Empowerment

ক্যাফের হাত ধরে স্বনির্ভর হওয়ার লড়াই

বন দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতার একটি বেসরকারি সংস্থা এই ক্যাফেটেরিয়া চালানোর বিষয়ে আগ্রহ দেখায়। তারাই ঝড়খালির একটি স্বনির্ভর গোষ্ঠী ‘বনানী’র সদস্যদের মধ্যে আটজনকে এই বিষয়ে প্রশিক্ষণ দেয় রান্না ও আতিথেয়তার বিষয়ে।

ঝড়খালিতে এই ক্যাফে চালাচ্ছেন মহিলারা। নিজস্ব চিত্র

ঝড়খালিতে এই ক্যাফে চালাচ্ছেন মহিলারা। নিজস্ব চিত্র Sourced by the ABP

প্রসেনজিৎ সাহা
ঝড়খালি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ০৬:৫৮
Share: Save:

সুন্দরবনের মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি ক্যাফেটেরিয়া ও রেস্তরাঁ উদ্বোধন করলেন দক্ষিণ ২৪ পরগনার ঝড়খালিতে। বন দফতরের উদ্যোগে তৈরি হওয়া এই ক্যাফেটেরিয়া ও রেস্তরাঁয় চা, কফির সঙ্গে চিংড়ি, আমোদি-সহ নানা স্বাদের মাছ ও কাঁকড়ার বাঙালি পদ এবং চাইনিজ খাবারও মিলবে বলে জানা গিয়েছে। ঝড়খালিতে আসা বিপুল সংখ্যক পর্যটকদের কথা মাথায় রেখে ঝড়খালি জেটিঘাট ও বাঘ সংরক্ষণ কেন্দ্র লাগোয়া এই ক্যাফেটেরিয়া তৈরি করা হয়েছে।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতার একটি বেসরকারি সংস্থা এই ক্যাফেটেরিয়া চালানোর বিষয়ে আগ্রহ দেখায়। তারাই ঝড়খালির একটি স্বনির্ভর গোষ্ঠী ‘বনানী’র সদস্যদের মধ্যে আটজনকে এই বিষয়ে প্রশিক্ষণ দেয় রান্না ও আতিথেয়তার বিষয়ে। আপাতত বন দফতরের কাছ থেকে টেন্ডারের মাধ্যমে পাঁচ বছর এটি পরিচালনার দায়িত্ব পেয়েছে ওই বেসরকারি সংস্থাটি। যতদিন না লাভের মুখ দেখছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা ততদিন এটা দাঁড় করানোর জন্য অর্থ সাহায্য দিয়েও পাশে থাকার কথা জানিয়েছেন সংস্থার নির্দেশক সৌরভ মুখোপাধ্যায়। তিনি বলেন, “দীর্ঘদিন ধরেই আমরা সুন্দরবনের মানুষের জন্য নানা ধরনের কাজ করে আসছি। তাঁদেরকে স্বনির্ভর করার নানা উদ্যোগ আমরা আগেও নিয়েছি। এ বার পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে এই ক্যাফেটেরিয়ার দায়িত্ব নেওয়া হয়েছে। গ্রামের মহিলাদের আমরা প্রশিক্ষণ দিয়েছি, তাঁরাই এটা পরিচালনা করছেন। ইতিমধ্যে ভাল সাড়া মিলতেও শুরু করেছে। লোকজন আসছেন, কেনাকাটি করছেন।”

শুধুমাত্র নানা স্বাদের খাবার নয়, সুন্দরবনের খাঁটি মধু, ঘি, নলেন গুড়-সহ নানা সামগ্রী এই ক্যাফেটেরিয়া থেকে পর্যটকদের জন্য বিক্রির ব্যবস্থা থাকছে বলে জানিয়েছেন সৌরভ। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাও এই উদ্যোগে খুশি। তাঁদের মধ্যে লক্ষ্মী মণ্ডল, স্বর্ণালী দাস বলেন, “স্বনির্ভর হওয়ার লড়াইয়ে সাহায্য করেছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। চেষ্টা করছি ভাল খাবার পরিবেশন করার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE