Advertisement
২১ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

‘সাদা থান, মালা পাঠিয়ে বাম সমর্থিত প্রার্থীর স্ত্রীকে নীরব হুমকি’! তৃণমূলের বিরুদ্ধে নালিশ সিপিএমের

বাম সমর্থিত ওই নির্দল প্রার্থী আতঙ্কে ঘরছাড়া। তাঁর পরিবারের সদস্যেরা নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে জানিয়েছেন। যদিও যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে তৃণমূল।

TMC allegedly sent white saree and garland to the CPM supported candidate’s family in Joynagar

বাড়ি বয়ে এসে বাম সমর্থিত নির্দল প্রার্থীর মায়ের হাতে এই থান কাপড় এবং ফুলের মালা তুলে দেওয়া হয়েছে বলে অভিযোগ। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
জয়নগর শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২০:৪১
Share: Save:

বাম সমর্থিত নির্দল প্রার্থীর বাড়িতে সাদা থান, ফুলের মালা এবং মিষ্টির প্যাকেট পাঠিয়ে ভয় দেখানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ, বাম সমর্থিত ওই নির্দল প্রার্থী মনোনয়ন প্রত্যাহার না করলে তাঁকে খুন করা হবে বলে হুমকি দেওয়া হয়েছে। বাংলায় বাম জমানায় সিপিএমের বিরুদ্ধে প্রায়শই যে অভিযোগ করতেন বিরোধীরা, সেই ‘কায়দা’য় ভয় দেখানোর অভিযোগ বর্তমান শাসকদলের বিরুদ্ধে। এ নিয়ে নির্বাচন কমিশন এবং পুলিশের দ্বারস্থ হয়েছে সিপিএম। অন্য দিকে, যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে তৃণমূল। দক্ষিণ ২৪ পরগনার জয়নগর-২ ব্লকের চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের ঘটনা।

জয়নগর-২ ব্লকের চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের ২৫৩ নম্বর বুথে বাম সমর্থিত নির্দল প্রার্থী হয়েছেন সুব্রত গায়েন। তাঁর পরিবারের অভিযোগ, মনোনয়ন জমা দেওয়ার পর থেকেই তৃণমূলের তরফে তাঁরা হুমকি পাচ্ছেন। এ জন্য সুব্রত বাড়ি ছেড়ে অন্যত্র রয়েছেন। এর মধ্যে তাঁদের বাড়িতে এসে সুব্রতের বৃদ্ধা মায়ের হাতে সাদা থান, ফুলের মালা এবং মিষ্টি দিয়ে গিয়েছেন তৃণমূলের কয়েক জন। বৃদ্ধাকে বলা হয়, ওই জিনিসগুলি যেন বৌমাকে দিয়ে দেন।

সুব্রতের স্ত্রী আরতি গায়েন বলেন, ‘‘শুক্রবার আমি রান্নাঘরে ছিলাম। চার-পাঁচ জন গালাগালি করতে আমার বাড়ি আসে। ওরা আমার শাশুড়ির হাতে সাদা থান, মিষ্টি, ফুলের মালা দিয়ে গিয়েছে। বলেছে, এটা ফার্স্ট (প্রথম) আর লাস্ট (শেষ)। যদি ও মনোনয়ন তুলে নেয় তো ভাল। না হলে মার্ডার (খুন) করে দেব। আমার স্বামী বাম সমর্থিত নির্দল প্রার্থী হয়েছেন। মনোনয়ন জমা দেওয়ার পর থেকে উনি ঘরছাড়া। আমি চাই, উনি ভালয় ভালয় বাড়িতে ফিরুন।’’ পুতুল সর্দার নামে ওই পরিবারের এক সদস্য বলেন, ‘‘আমার বাড়িতেও চারটে ছেলে সন্ধ্যায় এসেছিল। আমাকে বলল, তোমার স্বামী ভোট নিয়ে মাতামাতি করছে। এত মাতামাতি করতে বারণ করে দিও। আর এক জন বলল, তোমার স্বামীর বড় ডানা গজিয়েছে। ডানা ছাঁটতে হবে।’’ পুতুল জানান, তাঁর স্বামীও সিপিএম করেন। তাঁর কাকা সুব্রত গায়েন পঞ্চায়েত ভোটে প্রার্থী হওয়ার পর থেকেই এরকম হুমকি আসছে।

এ নিয়ে দক্ষিণ ২৪ পরগনার সিপিএমের জেলা কমিটির সদস্য অপূর্ব প্রামাণিক বলেন, ‘‘সারা রাজ্যে বোমা, গুলি, খুন— এ সব উপেক্ষা করে ঐক্যবদ্ধ ভাবে আমরা মনোনয়ন জমা দিয়েছি। কিন্তু মনোনয়ন প্রত্যাহার করার চাপ দিচ্ছে শাসকদল। জয়নগর-২ নম্বর ব্লকের চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের ২৫৩ নম্বর বুথের বাম সমর্থিত নির্দল প্রার্থী সুব্রত গায়েনের বাড়িতে সাদা থান দিয়ে এসেছে তৃণমূলের লোকজন। সুব্রত হুমকির জেরে ঘরছাড়া হয়ে রয়েছেন।’’

এ ঘটনা প্রসঙ্গে বারুইপুর এসডিপিও অতীশ বিশ্বাস জানান, ঘটনার তদন্ত হচ্ছে। বিভিন্ন এলাকায় পুলিশ রুটমার্চ করছে।

যদিও হুমকির অভিযোগ উড়িয়ে দিয়েছে তৃণমূল। তাদের কটাক্ষ, নির্দলের কোনও অস্তিত্ব নেই। তাদের কেন হুমকি দিতে যাবে শাসকদল। চালতাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের বিদায়ী প্রধান চণ্ডীচরণ সর্দার বলেন, ‘‘যিনি কোন দল করেন, তার ঠিক নেই, তাঁকে নিয়ে আমরা কী বলব। তাঁর সংযোজন, ‘‘ওঁর কোনও পার্টির ঠিক নেই। ও কোথায় আছে, আমরা বলতে পারব না। আমরা জয়ের ব্যাপারে ১০০ শতাংশ আত্মবিশ্বাসী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE