Advertisement
০৪ মে ২০২৪
weather news

মহালয়ার আগেও বৃষ্টি দক্ষিণবঙ্গে? ৪৮ ঘণ্টার মধ্যে সাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত, বলছে হাওয়া অফিস

দেবীপক্ষ শুরু হতে আর মাত্র ন’দিন বাকি। তার আগে নিম্নচাপের বৃষ্টিতে টানা এক সপ্তাহ ধরে ভিজেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। বাংলার দুয়ারে আবার নতুন বিপদ এসে উপস্থিত।

মহালয়ার আগের শেষ সপ্তাহেও ভারী বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

মহালয়ার আগের শেষ সপ্তাহেও ভারী বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১২:০৮
Share: Save:

পুজোমুখী বাংলায় এ বার নতুন বিপদ ঘূর্ণাবর্ত! আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই বঙ্গোপসাগরে যার সূচনা হতে পারে। আর তা যদি হয়, তবে মহালয়ার আগের শেষ সপ্তাহেও ভারী বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। অন্তত তেমনই আশঙ্কা প্রকাশ করেছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। এই সপ্তাহান্তে অর্থাৎ শনি কিংবা রবিবার সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতেও পারে। সে ক্ষেত্রে আগামী সপ্তাহেও বৃষ্টির সম্ভাবনা থাকছে বাংলায়। টানা প্রায় এক সপ্তাহের বৃষ্টিতে নাজেহাল বাংলায় সে ক্ষেত্রে পুজোর প্রস্তুতিতে বড় প্রভাব পড়বে।

দেবীপক্ষ শুরু হতে আর ন’দিন বাকি। কলকাতার বহু মণ্ডপ তৃতীয়া কিংবা চতুর্থীতেই খুলে দেওয়া দর্শকদের জন্য। ফলে কলকাতা-সহ গোটা রাজ্যে এখন পুজোর তোড়জোড় তুঙ্গে। এর মধ্যেই এই ঘূর্ণাবর্তের পূর্বাভাস নতুন করে আশঙ্কার মেঘ জমাল।

গত রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। নিম্নচাপের জন্য হওয়া সেই বৃষ্টি বৃহস্পতিবার থেকেই থামবে বলে আশা করেছিলেন আবহবিদরা। কিন্তু নিম্নচাপ কাটলেও পুরুলিয়া ও দিঘার উপর দিয়ে বিস্তৃত মৌসুমি অক্ষরেখার প্রভাবে বৃষ্টি থামেনি। বরং বুধবারের সামান্য বিরতির পর বৃহস্পতিবার সকাল থেকে আবার কলকাতা-সহ সংশ্লিষ্ট জেলাগুলিতে শুরু হয়েছে বৃষ্টি। ছয় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দফতর।

আবহবিদেরা জানিয়েছেন, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দিনভর দফায় দফায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather News Durgapuja 2022 Cyclone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE