Advertisement
১৯ মে ২০২৪
College Education

সমাধানে উদ্যোগ নেই, অভিযোগ শিক্ষকদের

যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় জানিয়েছেন, স্থায়ী উপাচার্য নিয়োগ-সহ বিভিন্ন দাবিতে ১ অগস্ট রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে দাবি-দিবস পালন করবে সংশ্লিষ্ট শিক্ষক সংগঠনগুলি।

College

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ০৮:১৫
Share: Save:

রাজ্যে স্নাতকস্তরের চার বছরের কোর্স চালু হলেও শিক্ষক-সহ প্রয়োজনীয় পরিকাঠামোর অভাব রয়েছে। কলেজে কলেজে ভর্তির ছবি বেশ ম্লান। রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়েও স্থায়ী উপাচার্য নেই। কিন্তু সেই দিকে নজর না দিয়ে আধিপত্য প্রতিষ্ঠার লড়াই চলছে বলে শুক্রবার এক সাংবাদিক বৈঠকে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষক সংগঠনগুলি অভিযোগ করল।রাজভবন-রাজ্য সরকার দ্বন্দ্বের প্রসঙ্গ টেনে কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সনাতন চট্টোপাধ্যায় বলেন, "কলেজে কলেজে আসন পূরণ হচ্ছে না। অথচ সেই নিয়ে কারও কোনও বক্তব্য নেই। শুধু আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা চলছে।" যে ভাবে রাজ্যপাল শিক্ষার বাইরের জগৎ থেকে লোকেদের এনে উপাচার্যের আসনে বসাচ্ছেন, তা নিয়েও সমালোচনার সুর শোনা যায় বক্তাদের গলায়। সর্বভারতীয় শিক্ষক সংগঠন আইফুকটোর সভাপতি এবং পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (ওয়েবকুটা) সাধারণ সম্পাদক কেশব ভট্টাচার্য বলেন, "শিক্ষার উন্নতির কোনও চেষ্টা কেন্দ্র, রাজ্য কারও মধ্যে দেখা যাচ্ছে না।" যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় জানিয়েছেন, স্থায়ী উপাচার্য নিয়োগ-সহ বিভিন্ন দাবিতে ১ অগস্ট রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে দাবি-দিবস পালন করবে সংশ্লিষ্ট শিক্ষক সংগঠনগুলি। সে দিন রাজ্য এবং দেশের সামগ্রিক শিক্ষা পরিস্থিতি নিয়ে বিকাশ ভবনের সামনে প্রতিবাদ সভার ডাক দিয়েছে ওয়েবকুটা। রাজ্যপালের সাক্ষাতের সময়ও চেয়েছেন তাঁরা। রাজ্যের প্রাক্তন উপাচার্য ও শিক্ষা প্রশাসকদের একাংশ ২ অগস্ট উচ্চশিক্ষার সংকট নিয়ে জাতীয় স্তরের কনভেনশনের আয়োজন করতে চলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College Education Jadavpur University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE