Advertisement
১১ মে ২০২৪
Mount Everest

মাউন্ট ইউনামে উড়ল মোহনবাগানের পতাকা, এভারেস্টজয়ী মলয়ের সঙ্গী মেমারির রাজা

অভিযানের গোড়ায় ২০ জন থাকলেও শেষ পর্যন্ত রাজা-সহ ১০ জন শীর্ষে আরোহণ করতে সক্ষম হন।

মাউন্ট ইউনামে মোহনবাগানের পতাকা।

মাউন্ট ইউনামে মোহনবাগানের পতাকা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ২৩:১৪
Share: Save:

অতিমারি আবহের মধ্যেই হিমাচল প্রদেশের মাউন্ট ইউনাম জয় করলেন পূর্ব বর্ধমানের মেমারি পৌরসভার বাসিন্দা মহম্মদ নওয়াজ ওরফে রাজা। মাউন্ট এভারেস্ট জয়ী মলয় মুখোপাধ্যায়ের নেতৃত্বে এই অভিযানে চলতি সপ্তাহে শীর্ষে আরোহণ করেন। সেই তালিকায় ছিলেন মেমারির রাজাও। শৃঙ্গ জয়ের পরে সেখানে মোহনবাগানের পতাকা তোলেন মলয়রা।

মলয় বুধবার আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘মাউন্ট ইউনাম শৃঙ্গের উচ্চতা ৬,১১১ মিটার (প্রায় ২০ হাজার ৫০ ফুট)। গত ১৬ জুলাই অভিযান শুরু হয়। অভিযানের গোড়ায় ২০ জন থাকলেও শেষ পর্যন্ত রাজা-সহ ১০ জন শীর্ষে আরোহণ করতে সক্ষম হন।’’ সফল ১০ জন পর্বতারোহীর তালিকায় রাজার নাম থাকায় খুশি এলাকার বাসিন্দারা।

মানালি থেকে রাজা বলে , ‘‘করোনা পরিস্থিতিতে এই শৃঙ্গ জয় মোটেই সহজ ছিল না। তবুও মাউন্ট এভারেস্ট জয়ী মলয়দার যোগ্য নেতৃত্বেই সফলতা পেয়েছি আমরা।’’ তিনি জানিয়েছেন, শৃঙ্গ জয়ের যাত্রাপথের অভিজ্ঞতা রোমাঞ্চকর ও সমস্যা সঙ্কুল। বেশ কিছু প্রাকৃতিক প্রতিকূলতা পেরিয়েই লক্ষ্যে পৌঁছনো সম্ভব হয়েছে। রাজার কথায়, ‘‘এই সফলতা আগামী দিনে আরও উঁচু পর্বতশৃঙ্গ জয়ের অনুপ্রেরণা জোগাবে আমাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mount Everest himachal pradesh The Himalaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE