Advertisement
২১ জুলাই ২০২৪
Burdwan Medical College and Hospital

নিউরো-সার্জারি বিভাগ বর্ধমান েমডিক্যালেও

কর্তৃপক্ষ সূত্রের খবর, আপাতত এই বিভাগ সপ্তাহে দু’দিন চালু থাকবে। সেখানে ছোটখাটো অস্ত্রোপচারও হবে।

বর্ধমান মেডিক্যাল কলেজ।

বর্ধমান মেডিক্যাল কলেজ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৯:৪০
Share: Save:

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান হল। বর্ধমান মেডিক্যালে চালু হল নিউরো-সার্জারি বিভাগ। এই বিভাগ না থাকায় অনেক ক্ষেত্রেই রোগীদের কলকাতার কোনও হাসপাতালে বা অন্য কোথাও রেফার করতে হত। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, এই বিভাগ চালুর জন্য প্রয়োজনীয় পরিকাঠামোর সমস্যা ছিল না। কিন্তু পর্যাপ্ত চিকিৎসকের অভাবে এত দিন এই বিভাগ চালু করা যায়নি। চলতি মাসের প্রথম সপ্তাহে এক জন চিকিৎসক নিয়েই বর্ধমান মেডিক্যালের সুপার স্পেশালিটি উইং অনাময় হাসপাতালের বহির্বিভাগে চালু হয়েছে নিউরো-সার্জারি বিভাগ। এই পদক্ষেপে রেফার-সমস্যা অনেকটা মিটবে বলে আশা হাসপাতাল কর্তৃপক্ষের।

কর্তৃপক্ষ সূত্রের খবর, আপাতত এই বিভাগ সপ্তাহে দু’দিন চালু থাকবে। সেখানে ছোটখাটো অস্ত্রোপচারও হবে। খুব দ্রুত নিউরো-সার্জারি ওয়ার্ড এবং অপারেশন থিয়েটার তৈরি করা হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি। রাজ্য শিক্ষা অধিকর্তা (ডিএমই) কৌস্তুভ নায়েক বলেন, ‘‘আপাতত বহির্বিভাগ শুরু হলেও, বর্ধমানে একটি আধুনিক মানের নিউরো-সার্জারি পরিষেবা দেওয়ার উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলার সবরকম চেষ্টা হচ্ছে।’’

উল্লেখ্য, দুই বর্ধমান ছাড়াও বাঁকুড়া, পুরুলিয়া, হুগলি, নদিয়া, বীরভুম, মুর্শিদাবাদ থেকে রোগীরা ভিড় করেন বর্ধমান মেডিক্যালে। এমনকি, বিহার এবং ঝাড়খণ্ড থেকেও এখানে চিকিৎসা করাতে আসেন অনেকে। পথ দুর্ঘটনায় আহত অনেককে আনা হয় এই হাসপাতালে। নিউরো-সার্জারি বিভাগ না থাকায় তাঁদের চিকিৎসায় সমস্যা হত। অনেক ক্ষেত্রেই রোগীকে কলকাতায় রেফার করতে হত হাসপাতাল কর্তৃপক্ষকে। এই সমস্যা মেটাতে দীর্ঘদিন ধরেই নিউরো-সার্জারি বিভাগ খোলার চেষ্টা চলছিল।

আগেই বর্ধমান মেডিক্যালের জরুরি বিভাগে নিউরো-মেডিসিন বিভাগ চালু হয়েছে আগেই। সেখানে সিটি স্ক্যান হয়। সেই রিপোর্ট বাঙুর ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সের চিকিৎসকদের কাছে পাঠানো হয়। তাঁদের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় চিকিৎসা হয়। এর ফলে রেফারের সংখ্যা কমেছে বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের। রোগীরাও হাসপাতালে এসে আপৎকালীন ন্যূনতম চিকিৎসা পাচ্ছেন। নিউরো সার্জারি বিভাগ চালু হওয়ায় বাড়তি সুবিধা পাবেন রোগীরা। বর্ধমান মেডিক্যালের সুপার তাপস ঘোষ বলেন, ‘‘বুধ এবং শনিবার বহির্বিভাগে নিউরো-সার্জারি বিভাগ চলছে। খুব জটিল নয়, এমন নিউরো-অস্ত্রোপচার শুরু হয়েছে। এক জন চিকিৎসক নিয়ে শুরু হলেও খুব দ্রুত আরও দু’জন চিকিৎসক আসবেন এই বিভাগে।’’ তাঁর দাবি, ‘‘কয়েক দিনের মধ্যে স্বাস্থ্যভবনের বিশেষজ্ঞ দল এসে নিউরো সার্জারি ওয়ার্ড এবং অপারেশন থিয়েটারের পরিকাঠামো দেখভাল করবেন। তাঁদের মতামত নিয়ে এগুলি শুরু করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bardhaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE