×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

পরপর তিন মন্দিরে চুরি, ক্ষোভ আউশগ্রামে

নিজস্ব সংবাদদাতা 
আউশগ্রাম ২৮ ফেব্রুয়ারি ২০২১ ০৫:১৯
চুরি হয়েছে এই রাধামাধব মন্দিরে। নৃসিংহপুরে। নিজস্ব চিত্র।

চুরি হয়েছে এই রাধামাধব মন্দিরে। নৃসিংহপুরে। নিজস্ব চিত্র।

পরপর তিনটি মন্দিরে তালা ভেঙে চুরির ঘটনা ঘটল আউশগ্রামে। শুক্রবার রাতে ভেদিয়ার নৃসিংহপুর গ্রামে এই ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসীর। ছোড়া ফাঁড়ির পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গ্রামের লোকনাথ মন্দির, রাধামাধব মন্দির ও দুর্গা মন্দিরে এই চুরি হয়েছে। তিনটি মন্দিরের প্রণামী বাক্স ভেঙে টাকা, বাসনপত্র ও বিগ্রহের গয়না চুরি গিয়েছে বলে অভিযোগ। লোকনাথ মন্দিরটি গ্রামের শ্যামবাজার এলাকায়, রাধামাধব মন্দির পূর্বপাড়ায় ও দুর্গা মন্দির রয়েছে পশ্চিমপাড়ায়। স্থানীয় বাসিন্দারা জানান, দুর্গা ও রাধামাধব মন্দির প্রায় শতাধিক বছরের প্রাচীন। রাধামাধবের মন্দিরটি নতুন করে তৈরি করা হয়েছে। শনিবার সকালে সেবাইতেরা মন্দিরে এসে চুরির বিষয়টি খেয়াল করেন বলে অভিযোগ।

লোকনাথ মন্দিরের সেবাইত লালু দত্তের অভিযোগ, ‘‘এ দিন মন্দির পরিষ্কার করার জন্য ভোর সাড়ে ৫টা নাগাদ পৌঁছে দেখি, তালা ভাঙা। লোহার পাতের তৈরি প্রণামী বাক্সটি পিছন দিকে ভাঙা অবস্থায় পড়েছিল।’’ তাঁর দাবি, প্রণামী বাক্সে মোটা টাকা, গয়না, পিতলের বাসনপত্র, কাঁসর-ঘণ্টা নিয়ে পালিয়েছে দুষ্কৃতীরা। বিষয়টি নজরে আসার পরে পুলিশে খবর দেওয়া হয়।’’

Advertisement

রাধামাধব মন্দিরের সেবাইত রক্ষাকর কবিরাজের স্ত্রী ভগবতীদেবীর দাবি, ‘‘প্রতি সন্ধ্যায় মন্দিরের দরজায় তালা লাগানো হয়। সকালে তা খুলতে গিয়ে দেখা যায়, গেটের তালা ভাঙা। প্রণামী বাক্সটি বাগানে পড়ে ছিল।’’ তাঁর দাবি, প্রণামী বাক্সের টাকা ও বিগ্রহের গয়না চুরি গিয়েছে। দুর্গা মন্দিরের প্রণামী বাক্সটিও মন্দিরের পিছনে একটি পুকুরঘাটে পড়ে থাকতে দেখা যায় বলে স্থানীয় বাসিন্দারা জানান।

পরপর চুরির ঘটনা নজরে আসতেই ক্ষোভ ফেটে পড়েন বাসিন্দারা। তাঁদের দাবি, আগে বাড়িতে চুরির ঘটনা ঘটলেও মন্দিরে কখনও চুরি হয়নি। এলাকায় সিভিক ভলান্টিয়ার মোতায়েনের দাবি জানিয়েছেন তাঁরা। এ দিন এলাকায় যায় পুলিশ। পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে। এই ঘটনার সঙ্গে স্থানীয় কেউ জড়িত থাকতে পারে বলে পুলিশের প্রাথমিক অনুমান।

Advertisement