Advertisement
১৯ এপ্রিল ২০২৪
West Bengal TET 2022

টেট চলাকালীন বিঘ্ন ঘটানোর চেষ্টা হতে পারে, পরীক্ষার আগের দিন আশঙ্কা পর্ষদ সভাপতির

কারা বিঘ্ন ঘটাতে পারেন, তা অবশ্য খোলসা করতে চাননি পর্ষদ সভাপতি। এ বিষয়ে নির্দিষ্ট তথ্যপ্রমাণ আছে বলে দাবি করেছেন তিনি। নজরদারি চালানোর জন্য ক্যামেরা লাগানো হয়েছে পরীক্ষাকেন্দ্রে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৮:৫৭
Share: Save:

৫ বছর পর রাজ্যে হতে চলেছে প্রাথমিকের টেট। প্রাথমিক স্কুলে শিক্ষকতা করার জন্য যোগ্যতা নির্ণায়ক এই পরীক্ষায় বসতে চলেছেন রাজ্যের ৬ লক্ষ ৯০ হাজার চাকরিপ্রার্থী। টেটের আগের দিন, শনিবার সাংবাদিক বৈঠকে এসে পরীক্ষা নিয়ে আশঙ্কাপ্রকাশ করতে দেখা গেল প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালকে। তাঁর আশঙ্কা, কেউ কেউ বাইরে থেকে পরীক্ষায় বিঘ্ন ঘটানোর চেষ্টা করতে পারেন। তবে যে কোনও অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলায় পর্ষদ এবং প্রশাসন যে সতর্ক রয়েছে, তা-ও জানিয়ে দিয়েছেন তিনি।

কারা বিঘ্ন ঘটাতে পারেন, তা অবশ্য খোলসা করতে চাননি তিনি। তবে এ বিষয়ে তাঁদের কাছে সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ আছে বলে দাবি করেছেন তিনি। নজরদারি চালানোর জন্য ক্যামেরা লাগানো হয়েছে পরীক্ষাকেন্দ্রগুলিতে। নজরদার ক্যামেরার মাধ্যমে পর্ষদের আচার্য প্রফুল্লচন্দ্র ভবন থেকে নজরে রাখা হবে পরীক্ষার্থী এবং অন্যান্যদের গতিবিধি। এ বারই প্রথম প্রশ্নপত্র (কোয়েশ্চেন বুকলেট) নিয়ে বাড়ি আসতে পারবেন টেট পরীক্ষার্থীরা। উত্তরপত্র বা ওএমআর শিটের একটি প্রতিলিপিও বাড়িতে আনতে পারবেন পরীক্ষার্থীরা। স্বচ্ছতার স্বার্থেই এই পদক্ষেপগুলি করা হচ্ছে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি।

পরীক্ষা শুরু হবে দুপুর ১২টায়। চলবে দুপুর ২টো ৩০ মিনিট পর্যন্ত। কিন্তু প্রত্যেক পরীক্ষার্থীকেই সকাল ১১টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। এই সময়ের পর কোনও পরীক্ষার্থীকেই পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি দেওয়া হবে না। পরীক্ষাকেন্দ্রের দরজা পরীক্ষার্থীদের জন্য সকাল সাড়ে ৯টাতেই খুলে দেওয়া হবে। কোনও পরীক্ষার্থীকেই অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ড, কালো বল পয়েন্ট পেন এবং যে কোনও একটি সচিত্র পরিচয়পত্র নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। কিন্তু ঘড়ি, স্কেল, সানগ্লাস, হেডফোন, মোবাইল ফোন, জলের বোতল কিংবা কোনও ইলেকট্রনিক দ্রব্য নিয়ে তাঁরা পরীক্ষাকেন্দ্রে যেতে পারবেন না।

দৃষ্টিহীন কিংবা বিশেষ ভাবে সক্ষম পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট প্রমাণপত্র নিয়ে আসতে হবে। জরুরি এবং অনিবার্য কারণ ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্র ছেড়ে বেরিয়ে আসতে পারবেন না। পরীক্ষাকেন্দ্রের দায়িত্বে থাকা শিক্ষকদের জন্যও একাধিক নির্দেশ জারি করেছে পর্ষদ। তাঁরাও ফোন কিংবা কোনও ইলেকট্রনিক দ্রব্য নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না। পরীক্ষার্থীদের মূল্যবান সামগ্রী পরীক্ষাকেন্দ্রগুলির নির্দিষ্ট কক্ষে থাকবে। পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে নিষিদ্ধ সামগ্রী নিয়ে এলে সেগুলি নির্দিষ্ট কক্ষে রেখে যেতে হবে। পরীক্ষাকেন্দ্রগুলির তরফে সেগুলি রাখার ব্যবস্থা করা হলেও নিরাপত্তার দায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নেবেন না।

টেট পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা এব‌ং প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি থাকা বাধ্যতামূলক বলে আগেই জানিয়ে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই মর্মে পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বচ্ছ ভাবে পরীক্ষা পরিচালনা করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিটি পরীক্ষাকেন্দ্রের প্রবেশ এবং বেরোনোর পথে সিসিটিভি লাগানো থাকবে। পাশাপাশি পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE