Advertisement
১৫ এপ্রিল ২০২৪
Suvendu Adhikari

মুখ্যমন্ত্রীকে ‘অবমাননা’ করে টি-শার্ট! শুভেন্দুদের বিরুদ্ধে পুলিশের দ্বারস্থ মন্ত্রী চন্দ্রিমা

শুভেন্দুর বিরুদ্ধে এ বার পুলিশের কাছে গেলেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি অভিযোগ করেছেন, এ ধরনের টি-শার্ট পরে রাজ্য এবং রাজ্যবাসীকে অবমাননা করেছেন শুভেন্দু।

image of chandrima Bhattacharya

চন্দ্রিমা ভট্টাচার্য। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২১:৫৩
Share: Save:

সাদা টি-শার্টে কালো রঙে লেখা ‘মমতা চোর’। সেই পরে বিধানসভায় হাজির রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ বিজেপির বেশ কয়েক জন বিধায়ক। এই নিয়ে শুভেন্দুর বিরুদ্ধে এ বার পুলিশের কাছে গেলেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি অভিযোগ করেছেন, এ ধরনের টি-শার্ট পরে রাজ্য এবং রাজ্যবাসীকে অবমাননা করেছেন শুভেন্দু। মুখ্যমন্ত্রীর পদকেও অপমান করেছেন। পুলিশের কাছে তাঁর এই অভিযোগ এফআইআর হিসাবে গ্রহণ করারও অনুরোধ করেছেন চন্দ্রিমা।

সোমবার বিধানসভায় গেরুয়া পাগড়ি পরে বিজেপির তিন রাজ্যে ভোট জয়ের উদ‌্‌যাপন করেছেন বিজেপি বিধায়কেরা। লাড্ডু বিলি করেছেন। ‘অমান্য’ করেছেন স্পিকারের নির্দেশ। তার পরেই মুখ্যমন্ত্রীকে ‘অবমাননা’ করে একটি টি-শার্ট পরতে দেখা গিয়েছে শুভেন্দুদের। তা নিয়ে হেয়ার স্ট্রিট থানা এবং ময়দান থানার পুলিশকে চিঠি লেখেন চন্দ্রিমা। সেখানে তিনি জানান, ওই টি-শার্ট পরে রেড রোডে জনসভাও করেছেন বিরোধী দলনেতা। রাজ্যের মুখ্যমন্ত্রীর প্রতি এ ধরনের ‘অবমাননাকর’ শব্দ ব্যবহার করে তাঁরা রাজ্য এবং রাজ্যের মানুষের মর্যাদা ক্ষুণ্ণ করেছেন। তিনি লেখেন, ‘‘এটা খুবই বিস্ময়কর যে, পশ্চিমবঙ্গ বিধানসভার এক জন সদস্য এ ধরনের লেখা টি-শার্ট পরে ঘুরছেন! এটা অপরাধ। ফৌজদারি দণ্ডবিধিতেই এই বিষয়ে পদক্ষেপ করা উচিত। মুখ্যমন্ত্রীর পদকে অবমাননা করা লজ্জাজনক। এই নিয়ে সঠিক পদক্ষেপ প্রয়োজন।’’ চন্দ্রিমা এ-ও লিখেছেন, কোনও মানুষের বিরুদ্ধেই এ ধরনের শব্দ ব্যবহার উচিত নয়।

গত সপ্তাহেও বিধানসভায় ‘চোর চোর’ স্লোগান তুলেছিলেন শুভেন্দু-সহ বিরোধী বিধায়কেরা। গত ২৯ নভেম্বর বিজেপির সভা ছিল ধর্মতলায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছিলেন প্রধান বক্তা। সে দিনই মুখ্যমন্ত্রী মমতার নেতৃত্বে তৃণমূল বিধায়কেরা কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বিধানসভা চত্বরে অম্বেডকরের মূর্তির পাদদেশে কালো পোশাক পরে বিক্ষোভ দেখাচ্ছিলেন। তাঁরা নরেন্দ্র মোদী এবং অমিত শাহের বিরুদ্ধে ‘চোর-চোর’ স্লোগান দিচ্ছেন শুনে বিধানসভায় বিজেপি বিধায়কদের নিয়ে হাজির হন শুভেন্দু। উত্তেজনা তৈরি হয় বিধানসভা চত্বরে। প্রসঙ্গত, তার আগের দিনই শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড করা হয়েছিল বিরোধী দলনেতাকে। বুধবার বিধানসভায় পৌঁছে মুখ্যমন্ত্রীর উদ্দেশে করে পাল্টা ‘চোর’ স্লোগান দিয়েছিলেন শুভেন্দুরা। সেই প্রেক্ষিতেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় পাল্টা কটাক্ষ করেন শুভেন্দুকে। নাম-না করে ‘পকেটমার’ বলেও মন্তব্য করেন। এই নিয়ে সোমবারই বিধানসভায় নিজের বক্তৃতায় মমতা বলেন, ‘‘আমি নাকি ওদের কাছে চোর! আমি মানুষের কাছে ভোর হয়ে থাকব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE