Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Durga Puja 2023

পুজো উদ্বোধনের ব্যস্ততা, বিধানসভার এক দিনের অধিবেশনে নেই মুখ্যমন্ত্রী থেকে বিরোধী দলনেতা

সোমবার বিকেলে দ্বিতীয়া তিথিতে ভার্চুয়াল মাধ্যমে বেশ কয়েকটি পুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর ওই দিনই কলকাতায় অমিত শাহের সঙ্গে পুজোর উদ্বোধনে থাকবেন বিরোধী দলনেতা।

Mamata Banerjee and Suvendu Adhikari.

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায়, শুভেন্দু অধিকারী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১৩:১২
Share: Save:

সোমবার পশ্চিমবঙ্গ বিধানসভার এক দিনের বিশেষ অধিবেশন রাখা হয়েছে। কিন্তু এই বিশেষ অধিবেশনে যোগ দেবেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, এমনটাই জানা যাচ্ছে বিধানসভার সচিবালয় সূত্রে। এমনিতেই অসুস্থতার কারণে বাড়িতে বসেই যাবতীয় কাজকর্ম করতে হচ্ছে মুখ্যমন্ত্রীকে। আর সোমবার বিকেলে, অর্থাৎ দ্বিতীয়া তিথিতে ভার্চুয়াল মাধ্যমে বেশ কয়েকটি পুজোর উদ্বোধন করবেন তিনি। তাই নিজের ব্যস্ত কর্মসূচির কারণে মমতা বিধানসভাতে আসবেন না। শাসকদল তৃণমূল পরিষদীয় দল ইতিমধ্যেই বিশেষ অধিবেশনের জন্য প্রস্তুতি শুরু করেছে। দলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, অসুস্থতার কারণে মুখ্যমন্ত্রী অধিবেশনে যোগ দেবেন না। তাই এক দিনের বিশেষ অধিবেশনের দায়িত্ব নিতে হবে তৃণমূলের বর্ষীয়ান নেতাদের। এ ক্ষেত্রে দায়িত্বে রয়েছেন রাজ্যের পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, বিধানসভার শাসকদলের মুখ্য সচেতক নির্মল ঘোষ, উপমুখ্যসচেতক তাপস রায়, পুরমন্ত্রী ফিরহাদ হাকিম ও বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস প্রমূখ।

মুখ্যমন্ত্রী না এলেও গোটা তৃণমূল পরিষদীয় দলকে সোমবার বিধানসভায় হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। অন্য দিকে, বিধানসভার এই বিশেষ অধিবেশনে যোগ দেবেন না বিজেপির কোনও বিধায়ক। ইতিমধ্যে তা সাফ জানিয়ে দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু। তাঁর এমন ঘোষণার পর স্পষ্ট হয়ে গিয়েছে যে মুখ্যমন্ত্রীর পাশাপাশি বিরোধী দলনেতাও অধিবেশনে যোগদান করবেন না। শুভেন্দু বলেছেন, ‘‘আমরা ওই দিন থাকব না। বিধায়কেরা সকলেই পুজোয় ব্যস্ত থাকবেন। আমাদের এই বিল নিয়ে কোনও আগ্রহ নেই। ওরা আনছে, ওরা ওদের মতোই পাশ করাবে।’’ তবে নন্দীগ্রাম বিধায়কের বিধানসভা অনুপস্থিত থাকার আরও একটি কারণ রয়েছে বলে জানাচ্ছে বিজেপির একটি সূত্র। দ্বিতীয়া তিথিতে সন্তোষ মিত্র স্কোয়ারের শারদোৎসবের উদ্বোধন করতে শহরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপি সূত্রে খবর, শাহের সফরের কারণে সারা দিন ব্যস্ত থাকবেন বিরোধী দলনেতা। শাহের কলকাতায় আগমন থেকে শুরু করে দিল্লি যাত্রার আগে পর্যন্ত শুভেন্দুকেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেই থাকতে হবে। তাই তাঁর পক্ষে ওই দিনের বিধানসভা অধিবেশনে যোগদান করা সম্ভব নয়। ফলে মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতা অধিবেশনে উপস্থিত থাকবেন না বলে নিশ্চিত বিধানসভার সচিবালয়।

প্রসঙ্গত,শুক্রবার আচমকাই জানা যায়, সোমবার এক দিনের বিশেষ অধিবেশন বসবে বিধানসভায়। গত বাদল অধিবেশনে মুখ্যমন্ত্রী রাজ্যের মন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। সেই সিদ্ধান্ত কার্যকর করতে গেলে দু’টি বিলে সংশোধন জরুরি। বিল সংশোধন না হলে মন্ত্রী, বিধায়কদের বর্ধিত বেতন দেওয়া যাবে না। তাই প্রয়োজন বুঝে তড়িঘড়ি বিধানসভার অধিবেশন এক দিনের জন্য বসিয়ে বিল দু’টি পাশ করিয়ে নেওয়া হবে। বিধানসভার সচিবালয় সূত্রে খবর, মন্ত্রীদের বেতন বৃদ্ধি করতে ‘দ্য ওয়েস্ট বেঙ্গল স্যালারিজ় অ্যান্ড অ্যালায়েন্স অ্যাক্ট ১৯৫২’ এবং বিধায়কদের বেতন বৃদ্ধি করতে ‘বেঙ্গল লেজিসলেটিভ অ্যাসেম্বলি (মেম্বার অ্যামিউজ়মেন্টস) অ্যাক্ট ১৯৩৭’ সংশোধন করা হবে। বিজেপি বিধায়করা অধিবেশনে যোগদান না করেও ক্ষতি নেই বলে মনে করছে তৃণমূল পরিষদীয় দল। কারণ, সংখ্যাধিক্যের জেরে সহজেই সংশোধনী বিলটি পাশ করিয়ে নেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE