Advertisement
০১ মে ২০২৪
Security Advisor of CM Mamata Banerjee

মুখ্যমন্ত্রীর নয়া নিরাপত্তা উপদেষ্টা, কর্নাটক পুলিশের প্রাক্তন ডিজি রূপককুমার দত্তের নিয়োগে ছাড়পত্র

মুখ্যমন্ত্রীর নতুন নিরাপত্তা উপদেষ্টা রূপক কর্নাটক পুলিশের প্রাক্তন ডিজি, সিবিআইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর। বর্তমান পরিস্থিতিতে এই পরিচয়কে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কেউ কেউ।

(বাঁ দিকে) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর নতুন নিরাপত্তা উপদেষ্টা রূপক কুমার দত্ত (ডান দিকে)।

(বাঁ দিকে) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর নতুন নিরাপত্তা উপদেষ্টা রূপক কুমার দত্ত (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৮:২৩
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য নতুন নিরাপত্তা উপদেষ্টা নিয়োগ করা হল। এই পদে কর্নাটক পুলিশের প্রাক্তন ডিজি রূপক কুমার দত্তের নিয়োগে সিলমোহর দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। সাম্প্রতিক ঘটনাবলির প্রেক্ষিতে এই নিয়োগের আলাদা তাৎপর্য রয়েছে বলে মনে করা হচ্ছে।

মুখ্যমন্ত্রীর নতুন নিরাপত্তা উপদেষ্টা রূপক সিবিআইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর। বর্তমান পরিস্থিতিতে সেই পরিচয়কেও তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কেউ কেউ। প্রশাসনিক সূত্রের খবর, পঞ্চায়েত নির্বাচনের আগে থেকেই মুখ্যমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা হিসেবে তাঁকে কাজে লাগানো হলেও, সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে তাঁর নিয়োগে অনুমোদন দেওয়া হয়। মূলত, বাংলার সীমান্তবর্তী অঞ্চলের নিরাপত্তা এবং রাজ্যের আইনশৃঙ্খলার বিষয়ে মুখ্যমন্ত্রীর দফতরকে পরামর্শ দেবেন রূপক।

গত ২১ জুলাই ধর্মতলায় তৃণমূলের শহিদ সমাবেশের দিন কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে থেকে ধরা পড়েন এক সশস্ত্র যুবক। মুখ্যমন্ত্রী সেই সময় বাড়িতেই ছিলেন। ধর্মতলার সমাবেশের মঞ্চে আর কিছু ক্ষণের মধ্যেই যোগ দেওয়ার কথা ছিল তাঁর। তার আগেই তাঁর বাড়ির গলির ভিতর ঢোকার চেষ্টা করতে গিয়ে ধরা পড়েন ওই যুবক। পুলিশ জানিয়েছে, ওই যুবক একটি কালো গাড়ি নিয়ে এসেছিলেন। হাজরা রোড এবং হরিশ চ্যাটার্জি স্ট্রিটের মোড়ে কালীঘাট ক্রসিংয়ের চারমাথা মোড়েই গাড়ি নিয়ে ঢোকার মুখে বাধা পান। তাঁর গাড়িতে তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয় ভোজালি, আগ্নেয়াস্ত্র। যুবকের কালো গাড়িতেও পুলিশের স্টিকার লাগানো ছিল।

পুলিশ জানায়, ধৃতের নাম শেখ নুর ‌আমিন। তিনি পশ্চিম মেদিনীপুরের অলিগঞ্জ কসাইপাড়ার বাসিন্দা। এই ঘটনার পর থেকে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। যুবককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার মাঝেই নতুন নিরাপত্তা উপদেষ্টা হিসাবে দায়িত্ব পেলেন রূপক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee West Bengal CM Security
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE