Advertisement
৩০ এপ্রিল ২০২৪
LPG Price Cut

‘ইন্ডিয়া’ দম দেখাতেই দাম কমল রান্নার গ্যাসের! মোদী সরকারের সিদ্ধান্তে জোটের জোর দেখছেন মমতা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রান্নার গ্যাসের দাম কমানোর কথা ঘোষণা করেছেন। মমতা স্পষ্ট জানান, বিরোধী জোটের চাপে পড়ে এটা সম্ভব হয়েছে।

Image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, বিরোধী জোটের ‘দম’-এই কমছে রান্নার গ্যাসের দাম। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৮:১৮
Share: Save:

বিরোধী জোটের চাপেই রান্নার গ্যাসের দাম কমিয়েছে মোদী সরকার। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এমনটাই লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখলেন, ‘‘বিরোধী ‘ইন্ডিয়া’ জোট তৈরি হওয়ার পর মাত্র দু’টি বৈঠকে বসেছে। তার মধ্যেই রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে কমে গেল।’’

মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এক্স হ্যান্ডলে জানান, রাখী এবং ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম কমিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীরা তা মানতে নারাজ। তাদের দাবি, পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। মমতা স্পষ্ট জানান, বিরোধী জোটের চাপে পড়ে এটা সম্ভব হয়েছে।

বিরোধী দলগুলো ‘ইন্ডিয়া’ নাম নিয়ে এক ছাতার তলায় আসার পর থেকেই মোদী সরকারকে আক্রমণ করে চলেছে। টোম্যাটো, পেঁয়াজের মতো নিত্যদ্রব্যের দাম বৃদ্ধি নিয়েও কেন্দ্রকে একহাত নিয়েছে বিরোধীরা। প্রধানমন্ত্রী আমেরিকা সফর সেরে ফেরার পর এই নিয়ে সরব হয়েছেন মমতাও। দেশে টোম্যাটোর দাম যখন বৃদ্ধি পাচ্ছে, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘আমেরিকাকে কত টাকা দিয়ে এলেন’, সে প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, “মুম্বইয়ে টোম্যাটোর দাম ১২০ টাকা কেজি, দিল্লিতে দাম ১০০ টাকা কেজি। টোম্যাটোর জন্য সহায়ক মূল্যও কেন্দ্র দেয় না।” এ বার কেন্দ্র রান্নার গ্যাসের দাম কমানোর পরেই ফের কটাক্ষ করলেন মমতা। জানালেন, বিরোধী জোটের চাপেই এই পদক্ষেপ করতে বাধ্য হয়েছে মোদী সরকার। জোটের মাত্র দুটো বৈঠকেই চাপে পড়েছে সরকার, ঠারেঠোরে বলেছেন তা-ও।

মঙ্গলবার নির্মলা এক্স হ্যান্ডলে জানিয়েছেন, রাখি এবং ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, নতুন করে আরও ৭৩ লক্ষ মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। এই ঘোষণার পরেই সরব মমতা-সহ বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LPG LPG Price Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE