Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Abhishek Banerjee

কয়লা-কাণ্ডে শুক্রবার ইডির তলব অভিষেককে, সিজিও কমপ্লেক্সে হাজিরা দেবেন কি অভিষেক?

তৃণমূল ছাত্র পরিষদের সমাবেশের পর ‘কিছু’ ঘটতে পারে বলে মনে করছিলেন অভিষেকও। প্রায় নিশ্চিত সুরে অভিষেক বলেছিলেন মঙ্গলবার কিছু ঘটবে। বিরোধীদের দাবি, বিষয়টি স্পষ্টই জানতেন অভিষেক।

এর আগে কয়লা-কাণ্ডে ইডির দিল্লির অফিসে জিজ্ঞাসাবাদের সম্মুখীন হয়েছিলেন অভিষেক।

এর আগে কয়লা-কাণ্ডে ইডির দিল্লির অফিসে জিজ্ঞাসাবাদের সম্মুখীন হয়েছিলেন অভিষেক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪৮
Share: Save:

দিল্লির পর কয়লা-কাণ্ডে এবার কলকাতার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) অফিসে তলব করা হয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। শুক্রবার বেলা ১১টা নাগাদ তাঁকে হাজিরা দেওয়ার জন্য বলা হয়েছে। এর আগে কয়লা-কাণ্ডে ইডির দিল্লির অফিসে জিজ্ঞাসাবাদের সম্মুখীন হয়েছিলেন অভিষেক।

ঘটনাচক্রে, একই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তলবে গত ২৩ জুন কলকাতায় ইডির অফিসে হাজিরা দিয়েছিলেন অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, তিনি ওই হাজিরায় গিয়েছিলেন তাঁর পুত্রসন্তানকে কোলে নিয়ে। বৃহস্পতিবার রাত পর্যন্ত প্রশ্ন, শুক্রবার সকালে কলকাতায় ইডির অফিসে কি হাজিরা দিতে চলেছেন অভিষেক?

অভিষেকের ঘনিষ্ঠ সূত্র থেকে দাবি করা হচ্ছে, শেষমুহূর্তে পরিকল্পনায় কোনও নাটকীয় পরিবর্তন না-হলে শুক্রবার সকাল সাড়ে ১০টার মধ্যেই ইডির দফতরে পৌঁছে যাবেন অভিষেক। সূত্রের খবর, অভিষেককে জেরার জন্য দিল্লি থেকে ইডির একটি বিশেষ দল এসেছে কলকাতায়।

কেন্দ্রীয় তদন্তকারীর সংস্থার তরফ থেকে অভিষেককে নোটিস পাঠানো হতে পারে, এমন আশঙ্কা সোমবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠাদিবসের মঞ্চ থেকেই প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই আশঙ্কা প্রকাশ করেছিলেন অভিষেক নিজেও। সোমবার মমতা আরও বলেছিলেন, ‘‘আজকের সভায় অভিষেক খুব ভাল বক্তৃতা করেছে। এ বার হয়তো আজ অথবা কাল ওকে কোনও সংস্থা নোটিস ধরাবে।’’ পাশাপাশিই মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী বলেন, ‘‘অভিষেককে তো আগেও দু’বার নোটিস ধরিয়েছে! নোটিস ধরিয়েছে ওর বউকেও। কিন্তু এ বার তো মনে হয় ওর দু’বছরের ছেলেকেও নোটিস ধরাবে! ওকেও নোটিস ধরিয়ে দেখুক দু’বছরের ছেলেটাও কতটা শক্ত হয়েছে!’’

ঘটনাচক্রে, পরের দিন অর্থাৎ মঙ্গলবারই অভিষেককে পাঠানো ইডির সমনের বিষয়টি প্রকাশ্যে আসে। ওই বিষয়ে বৃহস্পতিবার পর্যন্ত অভিষেকের তরফে কোনও মন্তব্য করা হয়নি। প্রকাশ্যে জানানো হয়নি এ-ও যে, তিনি ওই তলবে সাড়া দেবেন কি না। তবে তৃণমূলের নেতাদের একাংশ জানাচ্ছেন, এর আগেও দিল্লিতে গিয়ে ইডির জেরার মুখোমুখি হয়েছেন অভিষেক। সে বার তাঁকে টানা প্রায় ন’ঘন্টা জেরা করা হয়েছিল। অর্থাৎ, তিনি তদন্তকারী সংস্থার সঙ্গে সহযোগিতাই করেছেন। কলকাতায় ডাকা হলেও তিনি সহযোগিতাই করতে চান।

তবে তৃণমূল ছাত্র পরিষদের সমাবেশের পর ‘কিছু’ ঘটতে পারে বলে মনে করছিলেন অভিষেকও। প্রায় নিশ্চিত সুরে অভিষেক বলেছিলেন মঙ্গলবার কিছু ঘটবে। বিরোধী শিবিরের অবশ্য বক্তব্য, সোমবারের ওই সভার আগেই অভিষেক জানতেন, তাঁকে ইডি তলব করবে। বিরোধীদের দাবি, বিষয়টি স্পষ্টই জানতেন অভিষেক। জানতেন মমতাও। তাই তাঁরা সোমবারের সভায় ওই বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন। যদিও তৃণমূলের শিবির থেকে সেই অভিযোগ বা সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া হয়েছে। তাদের বক্তব্য, বড় রাজনৈতিক সমাবেশ হওয়ায় বিজেপি শঙ্কিত। তাই ইডির চিঠি পাঠিয়ে অভিষেককে দমানোর চেষ্টা করা হচ্ছে।

অভিষেকও সোমবার জানিয়েছিলেন, মেয়ো রোডে গাঁধীমূর্তির পাদদেশে সফল সভা করছে তৃণমূল। ঠিক তার পরেই ‘কিছু’ একটা ঘটবে। যেমন ২১ জুলাইয়ের বিশাল সমাবেশের পরদিন ভোরেই পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে হানা দিয়েছিল ইডি। দিনভর তল্লাশির পর ২৩ জুলাই ভোররাতে জানানো হয়, তাঁকে গ্রেফতার করা হয়েছে। পার্থের ‘ঘনিষ্ঠ’ মডেল-অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায়ের দু’টি ফ্ল্যাট থেকে টাকার পাহাড় এবং প্রচুর অলঙ্কার উদ্ধার করে ইডি। তার পর থেকেই পার্থ-অর্পিতা বন্দি। যার জেরে তৃণমূল যথেষ্ট ‘অস্বস্তি’-তে। এরই পাশাপাশি অভিষেককে নোটিস পাঠানো হল। প্রসঙ্গত, অভিষেকের শ্যালিকা মেনক গম্ভীরকে আবার দিল্লির ইডি দফতরে ডেকে পাঠানো হয়েছে জেরার করার জন্য। তবে মেনকা ওই বিষয়ে কলকাতা হাই কোর্টে আবেদন জানালে আদালত জানায়, তাঁকে দিল্লি যেতে হবে না। ইডির তদন্তকারীরা কলকাতায় এসে তাঁকে জেরা করতে পারে। সেটা কবে হবে বা আদৌ হবে কি না, তা ইডির তরফে স্পষ্ট করা হয়নি।

ইডি রাজ্যের আট জন আইপিএস অফিসারকেও দিল্লিতে তলব করেছে। তাঁদের মধ্যে অনেকেই সেই ডাকে সাড়া দিয়েছেন। আবার দু’একজন দিল্লি যাননি। চিঠি দিয়ে ইডির কাছে সময় চেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee TMC ED Coal Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE