Advertisement
২৫ এপ্রিল ২০২৪
weather news

Cyclone in West Bengal: বঙ্গোপসাগরে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের পূর্বাভাস আলিপুরের, আছড়ে পড়তে পারে সোমবার

বুধবার আবহাওয়া দফতর জানিয়েছে, গত মঙ্গলবার সন্ধ্যায় নিরক্ষীয় ভারত মহাসাগর ও পাশের দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ।

ঘূর্ণিঝড় তৈরি হলে তা বাংলার উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা কত, সে বিষয়ে যদিও কিছুই জানায়নি হাওয়া অফিস।

ঘূর্ণিঝড় তৈরি হলে তা বাংলার উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা কত, সে বিষয়ে যদিও কিছুই জানায়নি হাওয়া অফিস। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ২০:২৪
Share: Save:

ফের নিম্নচাপ তৈরি হল বঙ্গোপসাগরে। ওই নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে আগামী সপ্তাহে সোমবার তা ঘূণিঝড়ে পরিণত হতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় তৈরি হলে তা বাংলার উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা কত, সে বিষয়ে যদিও কিছুই জানায়নি হাওয়া অফিস।

বুধবার আবহাওয়া দফতর জানিয়েছে, ১৫ মার্চ অর্থাৎ মঙ্গলবার সন্ধ্যায় নিরক্ষীয় ভারত মহাসাগর ও পাশের দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। বুধবার সকাল সাড়ে ৮টা নাগাদ ওই নিম্নচাপ সরতে সরতে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে চলে এসেছে। হাওয়া অফিসের অনুমান, ধীরে ধীরে ওই নিম্নচাপ এ বার পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আরও শক্তি সঞ্চয় করবে এবং শনিবার সকালে তা দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও পাশের দক্ষিণ আন্দামান সাগরের কাছে পৌঁছে যাবে। এর পর ওই নিম্নচাপ উত্তর ও উত্তর-পশ্চিমে বাঁক নিয়ে রবিবার নাগাদ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের পাশ ঘেঁষে এগিয়ে যাবে।

হাওয়া অফিসের পূর্বাভাস, সোমবার সকালের মধ্যেই ওই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং মঙ্গলবার পর্যন্ত তা উত্তর ও উত্তর-পশ্চিমে এগিয়ে বাংলাদেশ ও কাছের উত্তর মায়ানমার উপকূলে আছড়ে পড়তে পারে। পশ্চিমবঙ্গে এই ঘূর্ণিঝড়ের প্রভাব দেখা যাবে কি না, সে সম্পর্কে এখনই কিছু জানায়নি আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weather news Cyclone Bay Of Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE