Advertisement
০৬ মে ২০২৪
Madhyamik Examination 2024

শুরু হল মাধ্যমিক, সকাল থেকে বাড়তি বাস চলছে শহর এবং শহরতলিতে, পরীক্ষার্থীদের বিশেষ ছাড়

অন্যান্য বারের চেয়ে মাধ্যমিক পরীক্ষার সময় এ বার অনেকটা এগিয়ে আনা হয়েছে। সেই কারণে বাড়তি বাস পরিষেবাও ভোরবেলা থেকে শুরু হয়ে গিয়েছে। পরীক্ষায় বসছে প্রায় ১০ লক্ষ পড়ুয়া।

Free private bus services has been introduced for Madhyamik Examinees

পশ্চিম বর্ধমানের স্কুলের সামনে পরীক্ষার্থীদের ভিড়। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৪৪
Share: Save:

শুক্রবার মাধ্যমিক পরীক্ষা শুরু হল। তার আগে ভোরবেলা থেকেই চালু হয়ে গিয়েছে সরকারি এবং বেসরকারি বাস পরিষেবা। বাসে কোনও ভাড়া নেওয়া হচ্ছে না মাধ্যমিক পরীক্ষার্থীদের থেকে। সরকারি বাসের ক্ষেত্রে আগেই এই ছাড়ের কথা ঘোষণা করা হয়েছিল। এ বার বেসরকারি বাস সংগঠনও বিনামূল্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ পরিষেবার কথা জানিয়ে দিল।

শুক্রবার সকাল ১০টা থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। ৯টা ৪০ মিনিটের মধ্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে পরীক্ষার্থীদের। অন্যান্য বারের চেয়ে পরীক্ষার সময় এ বার অনেকটা এগিয়ে আনা হয়েছে। সেই কারণে বাস পরিষেবাও ভোরবেলা থেকে শুরু হয়ে গিয়েছে। অন্যান্য দিনের চেয়ে অনেক বেশি বাস চলছে। কলকাতা শহরের পাশাপাশি জেলায় জেলায় ছবিটা একই রকম। অন্যান্য দিন নির্দিষ্ট বাস স্ট্যান্ড থেকে ১০ মিনিট অন্তর অন্তর বাস ছাড়ে। শুক্রবার সকাল থেকে বাস চলছে পাঁচ মিনিটের ব্যবধানে।

সিটি সাব-আরবান বাস সার্ভিসেসের জেনারেল সেক্রেটারি টিটু সাহা এ প্রসঙ্গে বলেন, ‘‘রাজ্যের পরিবহণ দফতর যেমন মাধ্যমিক পরীক্ষার জন্য বিনা ভাড়ায় বাস চালাবে বলে ঘোষণা করেছে, আমরা বেসরকারি বাস সংগঠনের তরফেও ঠিক করেছি মাধ্যমিক পরীক্ষার্থীদের থেকে কোনও ভাড়া নেওয়া হবে না। তারা যেন যথাসময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারে, সেই বন্দোবস্ত করা হচ্ছে। বেশি সংখ্যায় বাস চালাচ্ছি আমরা।’’

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম এবং দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম মাধ্যমিক পরীক্ষা উপলক্ষে শুক্রবার থেকে জেলায় জেলায় সাড়ে তিন হাজার বাস চালাচ্ছে। পরীক্ষার্থীদের সুবিধাকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

পরীক্ষার সময় এগিয়ে আসায় পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে কিছুটা সমস্যা হচ্ছে ছাত্রছাত্রীদের। কারণ, অনেকেই দূরদূরান্ত থেকে পরীক্ষাকেন্দ্রে পৌঁছচ্ছে। ভোরের দিকে ঘন কুয়াশা জেলায় জেলায়। বর্ধমান থেকে বীরভূম, ভোরে গাড়ির আলো জ্বালিয়ে পরীক্ষার্থীদের নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছে দিতে দেখা গিয়েছে বাস কিংবা টোটোকে। দক্ষিণ ২৪ পরগনার রাজপুর বিদ্যানিধি হাই স্কুলে পরীক্ষা শুরুর আগে পৌঁছে গিয়েছিলেন সোনারপুরের বিধায়ক লাভলি মৈত্র। পরীক্ষার্থীদের গোলাপ, পেন ও জলের বোতল দিয়ে শুভেচ্ছা জানান তিনি। মেদিনীপুর শহরে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে পুলিশের পক্ষ থেকে পরীক্ষার্থীদের ফুল এবং পেন দেওয়া হচ্ছে। পুরসভার প্রতিনিধিরা পরীক্ষাকেন্দ্রগুলি ঘুরে দেখছেন।

এ বছর মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী। আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত পরীক্ষা চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE