Advertisement
১৩ জুন ২০২৪
State Health Commission

Health Commission: রোগীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ, বৃদ্ধাশ্রমে গিয়ে ২ নার্সকে সেবার নির্দেশ কমিশনের

বিভিন্ন হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ জমা পড়ে কমিশনে। সেগুলি খতিয়ে দেখে আর্থিক জরিমানা থেকে রোগী ভর্তি বন্ধের মতো কড়া শাস্তির নিদান দেয় তারা।

ছবি প্রতীকী

ছবি প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ২১:৫০
Share: Save:

অভিনব শাস্তির পথে হাঁটল রাজ্যের স্বাস্থ্য কমিশন। রোগীর প্রতি মানবিকতার অভাবই সুষ্ঠু পরিষেবার পথে অন্তরায়। তাই রোগীর প্রতি দুর্ব্যবহারের অভিযোগ ওঠা কলকাতার এক বেসরকারি হাসপাতালের দুই নার্সকে আরও মানবিক হওয়ার জন্য বৃদ্ধাশ্রমে গিয়ে সেবা করার নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য কমিশন।

বিভিন্ন হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ জমা পড়ে কমিশনে। সেগুলি খতিয়ে দেখে আর্থিক জরিমানা থেকে রোগী ভর্তি বন্ধের মতো কড়া শাস্তির নিদান দেয় তারা। কিন্তু এ বার তারা হাঁটল অন্য পথে। মিন্টোপার্কের এক বেসরকারি হাসপাতালের দুই নার্সের বিরুদ্ধে স্বাস্থ্য কমিশনে দুর্ব্যবহারের অভিযোগ জানান অঞ্জন ঘোষ নামের এক ব্যক্তি। চিকিৎসার জন্য ওই বেসরকারি হাসপাতালে অঞ্জনের স্ত্রী কস্তুরী ঘোষ ভর্তি ছিলেন। সেই সময় তাঁর সঙ্গে দুর্ব্যবহার করা হয় বলে অভিযোগ। বুধবার কমিশন দু’পক্ষের বক্তব্য শুনে অভিযুক্ত হাসপাতালকে এক দিন একটি বৃদ্ধাশ্রমে খাওয়ানোর ব্যবস্থা করার নির্দেশ দেয়। ওই বৃদ্ধাশ্রমে খাবার পরিবেশন করবেন অভিযুক্ত দুই নার্স। একই সঙ্গে ওই দিন বৃদ্ধাশ্রমে কস্তুরীকেও আমন্ত্রণ জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি দুর্গাপুরের এক বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে রোগীকে সময় মতো খাবার না দেওয়া এবং ওয়ার্ড বয়ের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ করেন কিরণশঙ্কর রাউত। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে কিরণের বাবা ওই হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। পরে হাসপাতালেই তাঁর মৃত্যু হয়। বুধবার কমিশন ওই হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করে। তবে শাস্তির জরিমানা রোগীর পরিবারকে দিতে হবে না। রোগীর স্মৃতিতে জরিমানার ওই টাকা সেবা প্রতিষ্ঠানে দান করতে হবে অভিযুক্ত হাসপাতালকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE