Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Howrah Police Commissionerate: হাওড়ায় সাইবার ক্যাফেতে দেখাতে হবে পরিচয়পত্র, অপরাধ রুখতে একগুচ্ছ নির্দেশিকা পুলিশের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ অগস্ট ২০২১ ০৪:১২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

হাওড়ায় সাইবার ক্যাফে ব্যবহারকারীদের জন্য রবিবার থেকে বাধ্যতামূলক করা হল পরিচয়পত্র। সেই সঙ্গে ওই জেলায় বাড়িভাড়া দিতে হলে ভাড়াটেদের সম্পর্কে খুঁটিনাটি তথ্য বাধ্যতামূলক ভাবে থানায় জানাতে হবে। তবেই ভাড়া দিতে পারবেন বাড়ির মালিকেরা। হাওড়ায় অপরাধ রুখতে শুক্রবার, ৬ অগস্ট এ ধরনের একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে হাওড়া পুলিশ।

হাওড়া পুলিশ জানিয়েছে, রবিবার থেকে এই নির্দেশিকা কার্যকর হবে। পরবর্তী নির্দেশিকা জারি করা না পর্যন্ত আগামী ৬০ দিন অর্থাৎ চলতি বছরের ৬ অক্টোবর অবধি তা বলবৎ থাকবে।

সাইবার ক্যাফের মাধ্যমে যাতে অপরাধ সংগঠিত না হয় সে জন্য ক্যাফে মালিকদের এ বার থেকে একগুচ্ছ নির্দেশিকা মেনে চলতে হবে। যাঁদের নাম-পরিচয় জানা যাচ্ছে না, এমন ব্যক্তিদের ক্যাফেতে আসা বন্ধ করতে পরামর্শ দিয়েছে হাওড়া পুলিশ। ক্যাফেতে ঢোকা প্রতিটি ব্যক্তির নাম-পরিচয়ের রেকর্ড নথিবদ্ধ করে রাখতে হবে। প্রত্যেক ব্যবহারকারীকে ক্যাফের রেজিস্টারে নিজের নাম সই করতে হবে বলে নির্দেশিকায় বলা হয়েছে। রেজিস্টারে নাম-ঠিকানা নথিবদ্ধ করা বা পরিচয়পত্র (ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট ইত্যাদির মতো সচিত্র পরিচয়পত্র) দেখানো ছাড়াও কম্পিউটারে ব্যবহারকারীদের কাজকর্মের খতিয়ান ক্যাফের অ্যাক্টিভিটি সার্ভারে ছ’মাস সংরক্ষণ করতে হবে। ব্যবহারকারী নির্দিষ্ট কোনও কম্পিউটারে বসেন কি না, বা তাঁর আচরণ সন্দেহজনক হলে সঙ্গে সঙ্গে নিকটবর্তী থানায় খবর দিতে হবে ক্যাফে মালিককে।

Advertisement

সাইবার ক্যাফেগুলি ছাড়া বাড়িভাড়া দেওয়ার ক্ষেত্রেও নিয়ম মানতে হবে বাড়ির মালিকদের। জঙ্গি বা দুষ্কৃতীরা যাতে হাওড়ায় আস্তানা গ়ড়তে না পারে, সে জন্যও তৎপর হয়েছে পুলিশ। হাওড়া পুলিশের তৈরি করা একটি ফর্মে ভাড়াটের যাবতীয় খুঁটিনাটি তথ্যও থানায় জমা করতে হবে বাড়ির মালিককে। এমনকি, বাড়ির ভাড়াটে পুরনো হোক বা নতুন, তাঁদের নাম-পরিচয়, উচ্চতা, গায়ের রং-সহ একাধিক তথ্য ওই ফর্মে নথিবদ্ধ করতে হবে।

এই নির্দেশিকা অমান্যকারী সাইবার ক্যাফে এবং বাড়ির মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে হাওড়া পুলিশ।

আরও পড়ুন

Advertisement