Advertisement
০২ মে ২০২৪
Drowned

হিন্দমোটরের গঙ্গার ঘাটে তর্পণ করতে গিয়ে তলিয়ে গেলেন বেশ কয়েক জন, পানিহাটিতেও একই ঘটনা

মহালয়ার ভোরে গঙ্গার ঘাটে ঘাটে তর্পণের জন্য প্রচুর ভিড় হয়েছে। হুগলি জেলার উত্তরপাড়া, হিন্দমোটর অঞ্চলেও প্রতিটি ঘাটে তর্পণ করতে জড়ো হন অনেকে। হিন্দমোটর বিবি স্ট্রিট ঘাটে দুর্ঘটনা হয়।

drown

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হিন্দমোটর ও পানিহাটি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৫:১৬
Share: Save:

তর্পণ করতে গিয়ে গঙ্গায় তলিয়ে গেলেন কয়েক জন। এখনও নিখোঁজ দু’জন। মহালয়ার সকালে হুগলির হিন্দমোটরের বিবি স্ট্রিট ঘাটে এই ঘটনা ঘটেছে। একই ঘটনা ঘটছে উত্তর ২৪ পরগনার পানিহাটিতেও। নিখোঁজদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। নামানো হয়েছে বোট। খবর পেয়ে বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা এসেছেন।

মহালয়ার ভোরে গঙ্গার ঘাটে ঘাটে তর্পণের জন্য প্রচুর ভিড় হয়েছে। হুগলি জেলার উত্তরপাড়া, হিন্দমোটর অঞ্চলেও প্রতিটি ঘাটে তর্পণ করতে জড়ো হন বহু মানুষ। হিন্দমোটর বিবি স্ট্রিট ঘাটে দুর্ঘটনা হয়। গঙ্গায় বান এলে তলিয়ে যান বেশ কয়েক জন। ঘাটে উপস্থিতরা জানান পাঁচ জন বানের জলে ভেসে গিয়েছেন। সৌম্য মজুমদার, সৌভিক দত্ত, স্বপন ভট্টাচার্য এবং গৌরাঙ্গ মণ্ডল নামে চার জনের কথা জানা গিয়েছে। তলিয়ে যাওয়ার খবর পেয়ে উত্তরপাড়া থানার পুলিশ যায় ঘটনাস্থলে। চন্দননগর পুলিশের ডিসিপি শ্রীরামপুর অরবিন্দ আনন্দ, এসিপি আলি রাজা এবং উত্তরপাড়ার আইসি পার্থ সিকদার ওই ঘাটে উপস্থিত হন। খবর পেয়ে উত্তরপাড়া পুরসভার চেয়ারম্যান দিলীপ যাদবও চলে আসেন। স্থানীয়দের অভিযোগ, বান আসার সময় জানা থাকলেও পুলিশ সতর্ক করেনি। বান যখন কাছে এসে যায় তখন বাঁশি বাজানো হয়। ফলে জলে স্নান করতে নামা লোকজন ভেসে যান।

স্বপন বাহাদুর নামে হিন্দমোটরের এক বাসিন্দা তর্পণে নেমে ভেসে যাচ্ছিলেন। তিনি বলেন, ‘‘হঠাৎ বান এসে যায়। জলের ঘূর্ণিতে পড়ে যাই। কোনও ভাবে প্রাণে বেঁচে গিয়েছি।’’ অন্য দিকে, স্থানীয় বিজেপি নেতা পঙ্কজ রায়ের অভিযোগ, প্রশাসন সব জেনেও কোনও ব্যবস্থা নেয়নি। আগে থেকে মাইকিং করে সতর্ক করা হয়নি। নিখোঁজ হওয়ার পরেও তাঁদের তল্লাশিতে অনেক দেরি হয়েছে। দুর্ঘটনা প্রসঙ্গে উত্তরপাড়া পুরসভার চেয়ারম্যান দিলীপ বলেন, ‘‘একটা শুভ দিনে দুর্ঘটনা ঘটে গিয়েছে। কার দোষ ছিল, কার গুণ, সেটা এখন বিচার করার সময় নয়। যাঁরা নিখোঁজ হয়েছেন তাঁদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। প্রশাসনের যেমন দায়িত্ব থাকে, যাঁরা গঙ্গায় নেমে স্নান করেন, তাঁদেরও একটা দায়িত্ব থেকে যায়।’’ তিনি জানান, ঠিক কত জন তলিয়ে গিয়েছেন তা স্পষ্ট নয়। প্রত্যক্ষদর্শীদের কেউ বলছেন, দু’জন, কেউ বলছেন তিন, কেউ বা বলছেন পাঁচ জনের তলিয়ে যাওয়ার কথা।

স্ত্রীকে নিয়ে মধ্যমগ্রামের বাসিন্দা শেখর মণ্ডল পানিহাটির গিরিবালা ঘাটে তর্পণ করতে এসেছিলেন। গঙ্গায় স্নানে নেমে হঠাৎই পা পিছলে ডুবে যান তিনি। সঙ্গে সঙ্গে ডুবুরি নামিয়ে খোঁজ চালানো হচ্ছে। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে এলাকায়। ঘটনাস্থলে যান পুলিশ কমিশনার অমিত পি জাভালগি। তিনি জানান, দু’জন নিখোঁজ রয়েছেন। বিপর্যয় মোকাবিলা বাহিনী নামানো হয়েছে। তল্লাশি চলছে। পাশাপাশি অন্যান্য ঘাটে সতর্কবার্তা পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drowned Hooghly North 24 Pargana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE