Advertisement
১৭ জুন ২০২৪
Piyali Basak

অন্নপূর্ণার শিখরে পিয়ালি, নতুন পালক জুড়ল আলোর শহরের কন্যার মুকুটে, উচ্ছ্বসিত চন্দননগরবাসী

মার্চে অন্নপূর্ণা এবং মাকালু শৃঙ্গ জয় করার লক্ষ্যে বেরিয়েছিলেন পিয়ালি বসাক। সোমবার স্থানীয় সময় সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ পৃথিবীর দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণার শিখর ছুঁয়ে ফেলেন তিনি।

Piyali Basak summits Annapurna peak

অন্নপূর্ণা জয় পিয়ালি বসাকের। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৩:০৮
Share: Save:

এভারেস্টের পর আরও একটি আট হাজারি শৃঙ্গ জয় ‘পাহাড়ি’ কন্যার। এ বার অন্নপূর্ণা শৃঙ্গ জয় করলেন চন্দননগরের পিয়ালি বসাক। তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে পৃথিবীর দশম উচ্চতম (৮,০৯১ মিটার) এবং দুর্গম শৃঙ্গে আরোহণ করেছেন পিয়ালি। এলাকার মেয়ের এই কৃতিত্বে খুশি আলোর শহর।

গত মার্চ মাসে অন্নপূর্ণা এবং মাকালু শৃঙ্গ জয় করার লক্ষ্যে বেরিয়েছিলেন চন্দননগরের এভারেস্ট জয়ী পর্বতারোহী পিয়ালি। সোমবার স্থানীয় সময় সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ পৃথিবীর দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণার শিখর ছুঁয়ে ফেলেন পিয়ালি। পিয়ালির বোন তমালি বসাক বলেন, ‘‘আমরা আজ সকালে নেপালের এজেন্সির থেকে খবর পেয়েছি। দিদি অক্সিজেন নিয়ে আজ সকালে অন্নপূর্ণার শিখরে উঠেছে। দিদি বিনা অক্সিজেনে চেষ্টা করেছিল শিখরে উঠতে। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য তা সম্ভব হয়নি।’’

একের পর এক আট হাজারি শৃঙ্গ জয়ের কৃতিত্ব রয়েছে পিয়ালির ঝুলিতে। ২০১৮ সালে পৃথিবীর অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসুলু জয় করেন তিনি। তার পর ২০২১ সালে পৃথিবীর সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয় করেন। ২০১৯ সালে এভারেস্ট জয়ের কাছাকাছি গিয়েও ফিরতে হয়েছিল তাঁকে। সে বার এভারেস্ট জয় হয়নি খারাপ আবহাওয়ার জন্য। তবে সেই আক্ষেপ মিটে যায় ২০২২ সালের ২২ মে অক্সিজেন ছাড়াই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে আরোহণ করেন পিয়ালি। তার ঠিক দু’দিন পর পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে জয় করেন তিনি। এ বার আরও একটি আট হাজারি শৃঙ্গ জয় করলেন। গত ৯ মার্চ বাড়ি থেকে নেপালের বেস ক্যাম্পের উদ্দেশে রওনা দিয়েছিলেন পিয়ালি। দু’টি শৃঙ্গ জয়ে তাঁর সময় লাগতে পারে দু’মাস। খরচ প্রায় ৩১ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyali Basak Annapurna summit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE