Advertisement
১৭ জুন ২০২৪
Ramkrishna mission

রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ প্রয়াত, শোকবার্তা মুখ্যমন্ত্রী মমতার

দীর্ঘ দিন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন স্বামী প্রভানন্দ। বরুণ মহারাজ নামে তিনি সমধিক পরিচিত ছিলেন। তাঁর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে।

File Image of Swami Prabhanandaji Maharaj

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ মহারাজ। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ২২:০৬
Share: Save:

প্রয়াত হলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ। বয়স হয়েছিল ৯১ বছর। দীর্ঘ বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। শনিবার সন্ধ্যায় রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বরুণ মহারাজ নামেই তাঁকে চেনেন তাঁর অনুরাগী এবং ছাত্ররা।

রবিবার বেলুড় মঠের সাংস্কৃতিক প্রেক্ষাগৃহে সকাল ৬টা থেকে তাঁকে শেষশ্রদ্ধা জানাতে পারবেন অনুরাগী ও ভক্তরা। রাত ৮টা পর্যন্ত সেখানেই রাখা থাকবে স্বামী প্রভানন্দ মহারাজের দেহ। রাত ৯টায় বেলুড় মঠেই শুরু হবে তাঁর শেষকৃত্য।

২০১২ সালে স্বামী প্রভানন্দ মহারাজ রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ অধ্যক্ষ হন। তার আগে ২০০৭ থেকে তিনি ছিলেন মঠ ও মিশনের সাধারণ সম্পাদক। তারও আগে, গোলপার্ক রামকৃষ্ণ মিশনের সম্পাদক এবং রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ সম্পাদক পদেও দীর্ঘদিন দায়িত্ব সামলেছেন। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে দীর্ঘদিন ছিলেন তিনি। বহু ছাত্রের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল শেষ দিন পর্যন্ত অটুট। স্বামী প্রভানন্দের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তাঁর ছাত্র, অনুরাগীদের মধ্যে। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি লিখেছেন, ‘‘রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দর ( বরুণ মহারাজ) প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত।... তাঁর মৃত্যুতে রামকৃষ্ণ মঠ ও মিশন তথা বৃহৎ জনজীবনে গভীর আধ্যাত্মিক ও প্রাতিষ্ঠানিক শূন্যতার সৃষ্টি হল। এ ক্ষতি অপূরণীয়। আমি তাঁর সকল অনুগামী, ভক্তবৃন্দ ও ছাত্রবৃন্দকে আমার আন্তরিক সমবেদনা জানাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ramkrishna mission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE