Advertisement
০৫ মে ২০২৪
Calcutta High Court

Justice Abhijit Gangopadhyay: ‘দুর্নীতি সামনে আনার জন্যই কি আমাকে নিশানা?’ প্রশ্ন তুললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

প্রসঙ্গত, কয়েক দিন আগে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে দাঁড়িয়ে কিছু বিতর্কিত মন্তব্য করেছিলেন আইনজীবী অরুণাভ ঘোষ।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ২১:৫৪
Share: Save:

তাঁর বিরুদ্ধে আইনজীবীদের একাংশের চিঠি নিয়ে উষ্মা প্রকাশ করলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সোমবার তাঁর মন্তব্য, ‘‘দুর্নীতি সামনে আনার জন্যই কি আমার বিরুদ্ধে পদক্ষেপ করা হচ্ছে? প্রধান বিচারপতিকে দেওয়া চিঠিতে সবটার উল্লেখ নেই! শুধু কিছু বিষয়কে সামনে আনা হয়েছে।’’ পাশাপাশি, বার অ্যাসোসিয়েশনের সভাপতি অরুণাভ ঘোষের কিছু মন্তব্যেরও জবাব দেন তিনি।

গত সপ্তাহে হাই কোর্ট আইনজীবীদের একাংশ হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে চিঠি (সেই চিঠির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন) লেখেন। সেখানে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলা হয়। সেই চিঠি প্রসঙ্গে সোমবার বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসুমল্লিককে দেখতে পেয়ে বিচারপতির মন্তব্য করেন, ‘‘আমাকে নিয়ে ব্যস্ত আছেন? আমার বিরুদ্ধে কয়েক জন আইনজীবী প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছেন। এতে অবাক হয়েছি! চিঠিতে লেখা হয়েছে একটি নির্দিষ্ট দলের বিরুদ্ধে কাজ করছি। অথচ ওই চিঠিতে কেউ লিখল না আমার জন্য কত জন দুর্নীতিগ্রস্ত মানুষ জেলে রয়েছেন, গ্রেফতার হয়েছেন।’’

প্রসঙ্গত, কয়েক দিন আগে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে দাঁড়িয়ে কিছু বিতর্কিত মন্তব্য করেছিলেন অরুণাভ। যা নিয়ে বিবাদ তৈরি হয় অরুণাভ এবং বিচারপতির মধ্যে। তবে উত্তপ্ত বাক্য বিনিময় শেষে অরুণাভকে বিচারপতির উদ্দেশে বলতে শোনা যায়, ‘‘আপনি এক জন সৎ মানুষ।’’ সেই ঘটনার পর সোমবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নাম না করে ‘একটি বেঞ্চের’ বিচার্য বিষয় বদল চেয়ে প্রধান বিচারপতির দ্বারস্থ হন অরুণাভ-সহ বেশ কয়েক জন আইনজীবী। যদিও এ নিয়ে বিবেচনা করবেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE