×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

বাড়ি ফিরতেই হবে! লকডাউনের আগে শেষ বেলায় উপচে পড়া ভিড় দূরপাল্লার বাসে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ মে ২০২১ ২২:৫৮
বিকেল হতেই ধর্মতলার বাস টার্মিনাসে দেখা গেল শ’য়ে শ’য়ে অন্য জেলার যাত্রীদের ভিড়।

বিকেল হতেই ধর্মতলার বাস টার্মিনাসে দেখা গেল শ’য়ে শ’য়ে অন্য জেলার যাত্রীদের ভিড়।

হাতে আর মাত্র কয়েক ঘণ্টা। তার মধ্যেই ফিরে যেতে হবে বাড়ি। পরিবার-পরিজনের কাছে। না হলেই আটকে পড়তে হবে। রবিবার থেকে রাজ্যে কার্যত লকডাউনের ঘোষণা হওয়ার পর থেকেই ভিড় জমতে শুরু করেছিল শহরের বাস টার্মিনাসগুলোতে। যাঁরা ভিন্‌জেলা থেকে কর্মসূত্রে কলকাতা শহরে এসেছিলেন, শনিবার বিকেল থেকেই তাঁদের মধ্যে বাড়ি ফেরার তাড়াহুড়ো লক্ষ করা গেল।

বিকেল হতেই ধর্মতলার বাস টার্মিনাসে দেখা গেল শ’য়ে শ’য়ে অন্য জেলার যাত্রীদের ভিড়। তাঁদের হাতে বোঁচকা, ব্যাগ, লটবহর। অনেকের মুখেই মাস্ক নেই। কারও মুখে মাস্কের পরিবর্তে গামছা জড়ানো। কোভিড পরিস্থিতির মধ্যেও তাঁদের ঠাসাঠাসি করেই উঠতে হচ্ছে বাসে। দূরত্ব বিধির তোয়াক্কা না করে কোনও রকমে চেপেচুপে বাসের মাথাতে জায়গা করে নিচ্ছেন তাঁরা।

কোভিড সংক্রমণে রাশ টানতে রবিবার থেকে রাজ্যে কার্যত লকডাউন ঘোষণা করেছে সরকার। জারি থাকবে আগামী ১৫ দিন পর্যন্ত। সরকারের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, জরুরি পরিষেবা বাদে বন্ধ থাকবে সমস্ত সরকারি এবং বেসরকারি অফিস, দফতর। আগেই রাজ্যে লোকাল ট্রেন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। শনিবারের ঘোষণায় জানিয়ে দেওয়া হল বাস, মেট্রো, ফেরি পরিষেবাও বন্ধ থাকবে। জরুরি প্রয়োজন ছাড়া চলাচল করতে পারবে না ট্যাক্সি কিংবা অটো। যার ফলে দূর থেকে যাঁরা এসেছিলেন, বাড়ি ফেরার জন্য তাঁদের হাতে সময় বলতে রয়েছে শনিবার বিকেল থেকে রাত পর্যন্তই। ট্রেন আগে থেকেই বন্ধ থাকায় এখন ফিরে যাওয়ার একমাত্র উপায় বাস।

Advertisement
Advertisement