Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Durga Puja 2022

পাঁচ হাজার অতিরিক্ত পুলিশ নামিয়ে নজর শহরে

শহরকে ১৪টি ভাগে ভাগ করে নিরাপত্তার দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে এক জন করে ডেপুটি কমিশনারের হাতে। তাঁদের সঙ্গে থাকছেন একাধিক এসি এবং তাঁর নেতৃত্বে বিরাট বাহিনী।

প্রত্যেক জ়োনের দায়িত্ব ন্যস্ত থাকছে এক জন করে ডেপুটি কমিশনারের হাতে।

প্রত্যেক জ়োনের দায়িত্ব ন্যস্ত থাকছে এক জন করে ডেপুটি কমিশনারের হাতে। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ০৮:৩৪
Share: Save:

অতিমারিতে গত দু’বছর দুর্গাপুজোয় একাধিক বিধিনিষেধ ছিল। সেই ধাক্কা সামলে ছন্দে ফিরেছে পুজো। যার আভাস পুজো উদ্বোধনের মধ্যেই মিলেছে। শহরের নিরাপত্তা বাড়াতে তাই ছক কষেছে কলকাতা পুলিশও।

শহরকে ১৪টি ভাগে ভাগ করে নিরাপত্তার দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে এক জন করে ডেপুটি কমিশনারের হাতে। তাঁদের সঙ্গে থাকছেন একাধিক এসি এবং তাঁর নেতৃত্বে বিরাট বাহিনী। তবে দেশপ্রিয় পার্ক পুজো কমপ্লেক্সকে তিনটি জ়োনে ভাগ করা হয়েছে। প্রত্যেক জ়োনের দায়িত্ব ন্যস্ত থাকছে এক জন করে ডেপুটি কমিশনারের হাতে। লালবাজার সূত্রের খবর, কাল, বৃহস্পতিবার বিকেল থেকে এই বিশেষ পুলিশি ব্যবস্থা থাকবে শহর জুড়ে। মোট ৩১টি বড় পুজো মণ্ডপ বেছে নিয়ে সেখানে এক জন করে এসি-কে দায়িত্ব দেওয়া হয়েছে।

অন্য দিকে, পুজোর ক’দিন বেপরোয়া ভাবে বাইক বা গাড়ি চালালে, হেলমেট না-পরলে অথবা বাইকে দু’জনের বেশি আরোহী দেখলে থানাগুলিকে ব্যবস্থা নিতে বলেছে লালবাজার। এ জন্য ট্র্যাফিক পুলিশের সঙ্গে সমন্বয় রাখতে হবে থানাকে। সূত্রের খবর, মঙ্গলবার পুজোর নিরাপত্তা নিয়ে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল বৈঠক করেন। সেখানেই বেপরোয়া মোটরবাইকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বাহিনীকে বলেন তিনি।

পুজোর দিনগুলিতে গভীর রাত পর্যন্ত বেপরোয়া চালকদের আটকাতে ১৬টি বিশেষ দল তৈরি করে রাস্তায় নামছে ট্র্যাফিক পুলিশ। তার সঙ্গেই থানাগুলিকেও তাদের সাহায্য করতে বলা হয়েছে। বাহিনীর সদস্যদের যাঁর যেখানে ডিউটি, আগেই সেখানে গিয়ে ভিড় সামলানোর পরিকল্পনা দেখে আসতে বলা হয়েছে তাঁদের।

লালবাজার সূত্রের খবর, ভিড় সামলাতে তিন দফায় পুলিশকর্মীরা মোতায়েন থাকছেন। সকাল ৮টা থেকে বিকেল ৪টে পর্যন্ত থাকবে একদল। বিকেল সাড়ে ৩টে থেকে গভীর রাত পর্যন্ত থাকছে মূল বাহিনী। রাত ১২টা থেকে পরদিন ভোর পর্যন্ত থাকবে তৃতীয় বাহিনী। ভিড় বেশি হবে ধরে নিয়েই পরিস্থিতি সামলাতে প্রায় পাঁচ হাজার অতিরিক্ত কর্মী নিয়ে বাহিনী নামছে। শহরে থাকছে ৪০০-র বেশি পুলিশ পিকেট। এক পুলিশকর্তা জানান, শহরে অতিরিক্ত ৮৫টি ক্যামেরা লাগানো হচ্ছে পুজোর জন্য।

২৭টি মেট্রো স্টেশনের ভিড় সামলাতে থাকছে অতিরিক্ত বাহিনী। সূত্রের খবর, এ বারও জরুরি পরিস্থিতি ভেবে থাকছে অতিরিক্ত কন্টোল রুম। এ ছাড়া চারটি গুরুত্বপূর্ণ ডিভিশনে থাকছে অতিরিক্ত বাহিনী। নেওয়া হয়েছে দশ হাজার অস্থায়ী হোমগার্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE