Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

KMC Polls 2021: রাজ্য পুলিশে আস্থা নেই, পুরভোটে কমিশনের কাছে কেন্দ্রীয় বাহিনীর দাবি বিজেপি-র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ ডিসেম্বর ২০২১ ১৯:১১
পুরভোটে কেন্দ্রীয় বাহিনী ছাড়াও ভিভিপ্যাট-সহ একগুচ্ছ দাবি নিয়ে কমিশনের দ্বারস্থ হয়েছে বিজেপি।

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী ছাড়াও ভিভিপ্যাট-সহ একগুচ্ছ দাবি নিয়ে কমিশনের দ্বারস্থ হয়েছে বিজেপি।
ছবি: শুভেন্দু অধিকারীর ফেসবুক অ্যাকাউন্ট থেকে সংগৃহীত।

শান্তিপূর্ণ ভাবে অবাধে কলকাতা পুরভোট করাতে হলে কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন বলে মনে করে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি। এ নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছেন তারা। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি, পশ্চিমবঙ্গের আইন-শৃঙ্খলার অবস্থা দেশের অন্য রাজ্যের মতো নয়। পুরভোট করানোর জন্য কমিশন রাজ্য পুলিশের উপরে নির্ভরশীল হলেও তাতে তাদের আস্থা নেই।

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী ছাড়াও ভিভিপ্যাট-সহ একগুচ্ছ দাবি নিয়ে কমিশনের দ্বারস্থ হয়েছে বিজেপি। মঙ্গলবার শুভেন্দুর নেতৃত্বে বিজেপি-র এক প্রতিনিধিদল কমিশনের কার্যালয়ে যায়। সেখান থেকে বেরিয়ে শুভেন্দু বলেন, ‘‘পুরভোটে রাজ্য পুলিশের উপর আমাদের আস্থা নেই। কিন্তু রাজ্য পুলিশের উপরেই নির্ভরশীল কমিশন। তারা বলছে যে (পুরভোটে) পর্যাপ্ত পুলিশ মোতায়েন করবে।’’ শুভেন্দুর দাবি, ‘‘কমিশনকে আমরা বলেছি যে এ রাজ্যের অবস্থা অন্য রাজ্যের মতো নয়। গোটা ভারতের নিরিখে বাংলাকে দেখলে হবে না। এখানে ভোট-পরবর্তী হিংসার ঘটনা ঘটেছে। শুধুমাত্র কলকাতায় এক হাজারের বেশি ঘটনা হয়েছে। তাই স্বচ্ছ ও ভয়মুক্ত ভোট করাতে হলে কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন।’’

Advertisement

ভোট পরিচালনা করা নিয়ে কমিশনের ভূমিকায় বিজেপি আদৌ খুশি নয় বলে জানিয়েছে শুভেন্দু। তিনি বলেন, ‘‘অবাধ ভোটের জন্য আমরা কমিশনের কাছে ভিভিপ্যাট-সহ ইভিএম মেশিনের আর্জি জানিয়েছি। এখন হাই কোর্টে লড়াই করছি। প্রয়োজনে সুপ্রিম কোর্টে যাব।’’ ভিভিপ্যাটের বিষয়টি নিয়ে সব থেকে বেশি সরব হয়েছেন বিজেপি নেতৃত্ব। ওই প্রতিনিধিদলের সদস্য তথা বিজেপি নেতা দীনেশ ত্রিবেদী বলেন, ‘‘গত লোকসভা ভোটের আগে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ইভিএম-এ পেপার অডিট থাকা জরুরি। তার পর থেকে সব লোকসভা এবং বিধানসভা ভোটে ভিভিপ্যাট ব্যবহার হয়ে আসছে। তাই এ ভোটেও আমরা ভিভিপ্যাটের দাবি জানিয়েছি।’’ পাশাপাশি, এই দাবিগুলো নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের দ্বারস্থ হওয়ার কথাও জানান বিজেপি নেতারা।

বিজেপি-র দাবি সত্ত্বেও পুরভোটে সাধারণত ভিভিপ্যাট ব্যবহার হয় না— এমনটাই জানাচ্ছে কমিশন। এ নিয়ে কমিশনের এক আধিকারিক বলেন, ‘‘আমরা যতটুকু জানি, কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে ভিভিপ্যাট ব্যবহার বাধ্যতামূলক করতে বলেছে সুপ্রিম কোর্ট। তবে ভারতের কোনও রাজ্যের পুরভোটে ভিভিপ্যাট ব্যবহার করা হয় না। সম্প্রতি ত্রিপুরা পুরভোটেও তা হয়নি। তবে সুষ্ঠু ভোটের জন্য আমরা সব চেষ্টাই করব।’’

কেন্দ্রীয় বাহিনী এবং ভিভিপ্যাট ছাড়াও একসঙ্গে ভোটগণনা এবং দলীয় প্রার্থীদের নিরাপত্তা নিয়েও কমিশনের কাছে আর্জি জানিয়েছে বিজেপি।

আরও পড়ুন

Advertisement