Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

কলকাতা বইমেলা অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখলেন কর্তৃপক্ষ

পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফে ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, করোনার পরিস্থিতিতে তাঁরা বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ ডিসেম্বর ২০২০ ১৫:১৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গেল কলকাতা বইমেলা। আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফে ত্রিদিব চট্টোপাধ্যায় রবিবার জানান,করোনা পরিস্থিতিতে কিছু সময়ের জন্য তাঁরা বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে বইমেলার পরিবর্তিত দিনক্ষণ ঘোষণা করা হবে।

রবিবার এক বিবৃতিতে ত্রিদিব জানান, ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন, জেনিভা প্রকাশিত বইমেলা ক্যালেন্ডার অনুসারে ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ বারের মেলার থিম কান্ট্রি বাংলাদেশ। বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছিলেন, আগামী বইমেলায় শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতার পঞ্চাশ বছর উদ্‌যাপন করার। পরিবর্তিত পরিস্থিতিতে তা ওই সময়ে করা সম্ভব হচ্ছে না।

ত্রিদিবেরক কথায়, ‘‘কোভিড-১৯ এর প্রকোপে পৃথিবী জুড়ে অতিমারির কারণে গত মার্চ ২০২০ থেকে এখনও পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের ওপর বিধিনিষেধ জারি রয়েছে, রাজ্যের স্কুল-কলেজ বন্ধ এবং ইতিমধ্যেই অনেক ইউরোপীয় দেশ দ্বিতীয় দফার কঠোর লকডাউন ঘোষণা করেছে। আন্তর্জাতিক বইমেলার আয়োজক হিসেবে আমরা খবর পেয়েছি, লন্ডন, আমেরিকা, প্যারিসের আন্তর্জাতিক বইমেলাগুলিও নির্ধারিত তারিখ থেকে পিছিয়ে দেওয়া হয়েছে।’’

আরও পড়ুন: ‘অর্থহীন’ ২০২০! ‘অনর্থ’ হবে না কোভিডোত্তর বিশ্বে, আশায় একুশে পা

তবে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড-এর তরফে আশা, কলকাতা বইমেলা ২০২১ সালের কোনও এক সময়ে আয়োজন করা যাবে। এখন পিছিয়ে দিতে বাধ্য হলেও গিল্ডের আশ্বাস, যে মুহূর্তে পরিস্থিতি অনুকূল হবে, ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের সম্মতি নিয়ে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর পরিবর্তিত তারিখ ঘোষণা করা হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement