Advertisement
০৪ মে ২০২৪
Kolkata Medical College

মেডিক্যাল কলেজে ছাত্র আন্দোলনের পক্ষে বড় সমর্থন, পড়ুয়াদের ডাকা নির্বাচনে ভোট পড়ল ৭৯%

কলকাতা মেডিক্যালে নিজেরাই নিজেদের নির্বাচন করলেন পড়ুয়াদের একাংশ। বৃহস্পতিবার নির্বাচন প্রক্রিয়ার পর ফল ঘোষণা করা হয়। মোট ২১ জনকে নির্বাচিত করা হয়েছে।

ভোটের ফল প্রকাশের পরই আবির খেলায় মাতলেন কলকাতা মেডিক্যালের পড়ুয়ারা।

ভোটের ফল প্রকাশের পরই আবির খেলায় মাতলেন কলকাতা মেডিক্যালের পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ২০:৪০
Share: Save:

নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্নের মধ্যেই বৃহস্পতিবার কলকাতা মেডিক্যাল কলেজে নিজেরাই ভোট করলেন পড়ুয়াদের একাংশ। ভোট পড়ল ৭৯ শতাংশ। ১ হাজার জনের মধ্যে ভোট দিয়েছেন ৭৮৮ জন। ৪টি বর্ষের ৫টি করে মোট ২০টি পদে ভোটগ্রহণ হয়। দুই প্রার্থী একই সংখ্যক ভোট পান। সে কারণে মোট ২১ জন নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় নির্বাচনের ফল ঘোষণা হতেই উৎসবে মাতেন মেডিক্যালে পড়ুয়াদের একাংশ। আবির খেলায় মাতেন তাঁরা। কলেজ কর্তৃপক্ষ চাইলে এই ভোটের সমস্ত নথি তাঁদের হাতে তুলে দেওয়া হবে বলে পড়ুয়াদের তরফে জানিয়েছেন অনিকেত কর।

ছাত্র সংসদের এই নির্বাচনের বৈধতা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন ছিল। এই প্রসঙ্গে নির্বাচনের ফল ঘোষণার পর অনিকেত বলেন, ‘‘এই সংসদ বৈধ না হলে কারা বৈধ? এই নির্বাচনে রাস্তায় কোনও উন্নয়ন দাঁড়িয়ে ছিল না। ভোটে কোনও ঝামেলা হয়নি। এতেই বোঝা গেল, কারা ঝামেলা করেন।’’ পড়ুয়ারা চাইলে নিজেরা নিজেদের ভাগ্য নির্ধারণ করতে পারেন বলেও মন্তব্য করেন অনিকেত। তাঁর কথায়, ‘‘আমরা চাই সব জায়গায় এটা ছড়িয়ে পড়ুক। যাঁরা ভোট দিলেন না তাঁদের জন্যও এই সংসদ।’’

যে বিশিষ্টদের নজরদারিতে ভোট হয়েছিল, তাঁদের মধ্যে ছিলেন অম্বিকেশ মহাপাত্র। তিনি বলেন, ‘‘সব জায়গায় নির্বাচন হওয়া উচিত। করোনার জন্য বন্ধ ছিল। এখনও নির্বাচন করা যেতে পারে।’’ সমাজকর্মী ও চিকিৎসক বিনায়ক সেন, অম্বিকেশ মহাপাত্র, বোলান গঙ্গোপাধ্যায়, সুজাত ভদ্রকে নির্বাচন প্রক্রিয়ায় নজরদারির জন্য অনুরোধ জানিয়েছিলেন পড়ুয়ারা। তাতে রাজি হন বিশিষ্টরা। বৃহস্পতিবার ভোটের ফল ঘোষণা করেন সুজাত ভদ্র ও অম্বিকেশ মহাপাত্র।

ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে দীর্ঘ ১২ দিন ধরে অনশন চালান মেডিক্যালের পড়ুয়ারা। ১২ দিনের মাথায় সোমবার অনশন প্রত্যাহার করেন তাঁরা। সেই সঙ্গে আন্দোলনকারী পড়ুয়ারা ঘোষণা করেন যে, নিজেদের ভোট তাঁরা নিজেরাই করবেন। তবে এই নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। তবে যাবতীয় প্রশ্নের মধ্যেই ‘নিজেদের ভোটে গড়ে নেব নিজেদের ইউনিয়ন’ স্লোগান তুলে মেডিক্যালে নির্বাচন করলেন পড়ুয়াদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Medical College Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE