Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Joka BBD Bag Metro

দিনে বারোর বদলে চব্বিশ! দ্বিগুণ হল ট্রেন, জোকা-তারাতলা রুটে বাড়ল মেট্রো পরিষেবা

এত দিন এই রুটে সারা দিনে আপ-ডাউন মিলিয়ে মোট ১২টি মেট্রো চলাচল করত। মেট্রো চলত এক ঘণ্টা অন্তর। মে মাসের প্রথম দিন থেকে সেই সংখ্যা বেড়ে হল ২৪টি।

Taratala Metro station.

জোকা-তারাতলা মেট্রো পরিষেবা দ্বিগুণ হল। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৪:৩০
Share: Save:

জোকা-তারাতলা রুটে মেট্রো পরিষেবা দ্বিগুণ করে দেওয়া হল। ১ মে সোমবার থেকে এই রুটে পরিষেবা বাড়ানো হয়েছে। এত দিন এই রুটে সারা দিনে আপ-ডাউন মিলিয়ে মোট ১২টি মেট্রো চলাচল করত। মেট্রো চলত এক ঘণ্টা অন্তর। মে মাসের প্রথম দিন থেকে সেই সংখ্যা বেড়ে ২৪টি। এই রুটে দু’টি মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান এক ঘণ্টা থেকে কমে হচ্ছে ৪০ মিনিট। যাত্রীদের প্রতীক্ষার সময়সীমা ২০ মিনিট কমছে।জোকায় দিনের প্রথম মেট্রো সকাল ৮টা ৫৫ মিনিটে যাত্রা শুরু করবে। শেষ মেট্রো এই স্টেশন থেকে ছাড়বে বিকেল ৪টে ২০ মিনিটে। এত দিন সকাল ১০ থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত ট্রেন চলত। দুপুরে কয়েক ঘণ্টা বন্ধ থাকত পরিষেবা। এত দিন বেলা ১২টা থেকে দুপুর ৩টে পর্যন্ত জোকা থেকে কোনও মেট্রো পরিষেবা মিলত না। এ বার থেকে তেমনটা আর হবে না।

জোকা থেকে এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের অধীনে প্রথম পর্যায়ে তারাতলা পর্যন্ত ট্রেন চালু হয়েছে। যদিও এই মেট্রো পথে অত্যাধুনিক স্বয়ংক্রিয় সিগন্যালিং ব্যবস্থা বসেনি। তাই যাত্রী নিরাপত্তার স্বার্থে ঘন ঘন মেট্রো চালানো সম্ভব হচ্ছে না। এত দিন তারাতলা থেকে দিনের প্রথম মেট্রো যাত্রা শুরু করত সকাল সাড়ে ১০টায়। এ বার পরিষেবা শুরু হবে সকাল ৯টা ২০ মিনিট থেকে। তারাতলা থেকে দিনের শেষ মেট্রো ছাড়বে বিকেল ৪টে ৪০ মিনিটে। জোকা থেকে একটি রেক যাত্রা শুরু করে তারাতলায় পৌঁছবে। সেই রেকটি আবার লাইন বদল করে জোকার উদ্দেশে রওনা দেবে। এলাকাবাসীর দাবি মেনে মেট্রো কর্তৃপক্ষ পরিষেবায় বদল আনল।এ বছর ২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতায় এসে এই মেট্রো প্রকল্পের সূচনা করার কথা ছিল। কিন্তু ওই দিনই সকালে তাঁর মায়ের প্রয়াণ হওয়ায়, তিনি দিল্লি থেকেই ভার্চুয়াল মাধ্যমে এই প্রকল্পের সূচনা করেছিলেন। কলকাতার তৃতীয় মেট্রো হল এই জোকা-তারাতলা মেট্রো পরিষেবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE