×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

পরীক্ষার সূচি ঘোষণা করল আইসিএসই বোর্ড

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ মার্চ ২০২১ ০৭:৩৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অপেক্ষা চলছিল বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার। সেই নির্ঘণ্ট জানা যেতেই এ বার আইসিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার সূচি প্রকাশিত হল। সোমবার সন্ধ্যায় এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন আইসিএসই বোর্ড কর্তৃপক্ষ। দশম শ্রেণির লিখিত পরীক্ষা শুরু হচ্ছে ৫ মে। শেষ হবে ৭ জুন। আইএসসি, অর্থাৎ দ্বাদশ শ্রেণির লিখিত পরীক্ষা শুরু হচ্ছে ৫ মে। শেষ হচ্ছে ১৬ জুন। দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষার মধ্যে কম্পিউটার সায়েন্স পেপার-২ প্র্যাক্টিক্যাল প্ল্যানিং সেশন হবে ৮ এপ্রিল, হোম সায়েন্স পেপার-২ প্র্যাক্টিক্যাল প্ল্যানিং সেশন এবং ইন্ডিয়ান মিউজ়িক কর্নাটকি পেপার-২ প্র্যাক্টিক্যাল হবে ৯ এপ্রিল। বাকি প্র্যাক্টিক্যাল পরীক্ষা পয়লা এপ্রিল থেকে ৩১ মে-র মধ্যে নিজেদের সুবিধামতো নিতে পারবে স্কুলগুলি। এ কথা অবশ্য আগেই জানিয়েছিল বোর্ড। পরীক্ষার বিস্তারিত সূচি জানা যাবে www.cisce.org ওয়েবসাইটে।

বিধানসভা ভোট ও করোনা অতিমারির জেরে এ বার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি পিছিয়ে গিয়েছে জুন মাসে। সিবিএসই বোর্ডও তাদের দশম এবং দ্বাদশের পরীক্ষা মে মাসে করার কথা ঘোষণা করেছে। আইসিএসই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন জানিয়েছিলেন, বিধানসভা ভোটের দিন ঘোষণা হওয়ার পরেই তাঁরা জানাবেন, কবে বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষা হবে। আইসিএসই একটি সর্বভারতীয় বোর্ড। তাই পাঁচ রাজ্যের ভোটের সূচি না-জেনে তাঁরা পরীক্ষার সূচি ঘোষণা করতে পারবেন না। সম্প্রতি পাঁচ রাজ্যে ভোটের দিন ঘোষণা করা হয়েছে। তার দিন তিনেকের মধ্যেই এ দিন সন্ধ্যায় পরীক্ষার সূচি ঘোষণা করল আইসিএসই বোর্ড।

জেরি জানিয়েছেন, এ বার পরীক্ষা হবে কোভিড-বিধি মেনে। প্রত্যেক পরীক্ষার্থীকে মাস্ক ও নিজস্ব স্যানিটাইজ়ার সঙ্গে আনতে হবে। দস্তানা পরা অবশ্য বাধ্যতামূলক নয়। জলের বোতলও সঙ্গে রাখতে হবে। টিফিন ভাগ করে খাওয়া যাবে না। পেন বা পরীক্ষার অন্য কোনও সরঞ্জাম অন্যের থেকে নেওয়া যাবে না। পরীক্ষার হলে হাতে যথেষ্ট সময় নিয়ে আসতে হবে। যে স্কুলে সিট পড়বে, সেখানে পরীক্ষা দিতে ঢোকার বা বেরোনোর সময়ে ভিড় করা চলবে না। পরীক্ষার্থীদের বসতে হবে ছ’ফুটের দূরত্ব-বিধি মেনে। এ ছাড়া, কোনও পরীক্ষার্থীর যদি সর্দি-কাশি বা ঠান্ডা লেগে থাকে, তা হলে তাকে যথেষ্ট পরিমাণ সাবধানতা অবলম্বন করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে।

Advertisement

বোর্ডের দশম শ্রেণির লিখিত পরীক্ষা শুরু হবে বেলা ১১টা থেকে। প্রথম পরীক্ষা ইংরেজির প্রথম পত্র। পরীক্ষার হলে প্রশ্নপত্র দেওয়া হবে ১০টা ৪৫ মিনিটে। উত্তর লেখা শুরু করতে হবে ১১টা থেকে। অন্য দিকে, আইএসসি বা দ্বাদশ শ্রেণির লিখিত পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে। প্রশ্নপত্র পরীক্ষার্থীদের দেওয়া হবে ১টা ৪৫ মিনিটে। লেখা শুরু করা যাবে দুপুর ২টোয়।

পরীক্ষা শুরুর আগে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রত্যেক পরীক্ষার্থীকে হলে ঢুকে পড়তে হবে। খুব গুরুতর কোনও কারণ ছাড়া আধ ঘণ্টার বেশি দেরিতে এলে পরীক্ষায় বসতে দেওয়া হবে না। পরীক্ষা দেওয়া যাবে কালো অথবা নীল বল পেনে।

Advertisement