Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Moheener Ghoraguli

গায়কের চিকিৎসায় পাশে প্রেসিডেন্সির পড়ুয়ারা

মহীনের ঘোড়াগুলি’র অন্যতম সদস্য তাপস দাস ওরফে বাপির ফুসফুসের ক্যানসার ধরা পড়েছে কয়েক মাস আগে। বর্তমানে তিনি এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন।

An image representing students of Presidency university collecting fund for the treatment of a singer associated with Moheener Ghoraguli Musical group

প্রেসিডেন্সিতে বাপিদার ছবি-সহ পোস্টার। শনিবার।  নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪৭
Share: Save:

হাসপাতালের শয্যায় ক্যানসারের সঙ্গে লড়াই করছেন এক জন। তাঁর গান, তাঁর দলের গান-সুরের স্মৃতিতে, তাঁর লড়াইয়ে গাইছে, নাচছে একটা প্রজন্ম। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এমনই নানা মুহূর্তের জন্ম হল শনিবার।

বাংলা ব্যান্ডের শুরু মূলত যাঁদের হাত ধরে, সেই ‘মহীনের ঘোড়াগুলি’র অন্যতম সদস্য তাপস দাস ওরফে বাপির ফুসফুসের ক্যানসার ধরা পড়েছে কয়েক মাস আগে। বর্তমানে তিনি এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন। দীর্ঘ সঙ্গীত জীবনের যা কিছু সঞ্চয়, চিকিৎসা করাতে গিয়ে সেই ভাঁড়ারে টান পড়ে অচিরেই। যে করেই হোক তাঁর পাশে দাঁড়াতে হবে, ঠিক করে নেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশ। গান ঘিরেই যাঁর জীবন, তাঁর পাশে দাঁড়াতে একটি গানের দুপুর-সন্ধ্যার আয়োজন করাই হতে পারে মোক্ষম অস্ত্র। অনুষ্ঠানে বিভিন্ন বাংলা ব্যান্ড ও একক শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। প্রেসিডেন্সির পড়ুয়া তথা অন্যতম উদ্যোক্তা অত্রি দেবচৌধুরী বললেন, ‘‘আমাদের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাপিদার গভীর যোগ। দ্রুত ঠিক করে ফেলি, আমাদের বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক মঞ্চের তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করব। তাতে যে টাকা উঠবে, সেটাই পাঠানো হবে বাপিদার চিকিৎসায়।’’ সেই উদ্যোগ কতটা সফল? অত্রি বলেন, ‘‘অনুষ্ঠান শুরুর আগে ২০০টি পাস বিক্রি হয়েছিল। অনুষ্ঠানের মধ্যে অনেকে নাম নথিভুক্ত করিয়ে ঢুকেছেন। বাকিটা প্রেসিডেন্সির মাঠে হাজির মানুষজনের উৎসাহ প্রমাণ দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE