Advertisement
০১ মে ২০২৪
Fish

প্রায় ৩ লাখ টাকায় বিক্রি হল একটি মাছ! রাতারাতি লাখপতি হয়ে গেলেন দিঘার মৎস্যজীবী

কাঁথির ট্রলার মালিক বিবেক করণের ট্রলারে এই তেলিয়া ভোলা ধরা পড়ে। এর পর সেই মাছটি দিঘা মোহানার একটি আড়তে নিয়ে আসা হয় নিলামের জন্য।

দিঘা মোহনার আড়তে নিয়ে আসা হয়েছে বিরাট আকারের সেই তেলিয়া ভোলা।

দিঘা মোহনার আড়তে নিয়ে আসা হয়েছে বিরাট আকারের সেই তেলিয়া ভোলা। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৩:৪০
Share: Save:

একটি মাত্র মাছ বিক্রি করেই প্রায় ৩ লাখ টাকা ঘরে তুললেন দিঘা মোহানার এক মৎস্যজীবী। শনিবার সকালে দিঘা মোহানার বাজারে একটি বিশালাকার তেলিয়া ভোলা মাছ বিক্রি করেন ওই মৎস্যজীবী। সেই মাছটিই বিপুল দামে বিক্রি হয় নিলামে।

দিঘা মোহানা এলাকার মৎস্যজীবীদের সূত্রে জানা গিয়েছে, কাঁথির ট্রলার মালিক বিবেক করণের ট্রলারে এই তেলিয়া ভোলা ধরা পড়ে। এর পর সেই মাছটি দিঘা মোহানার একটি আড়তে নিয়ে আসা হয় নিলামের জন্য। বিবেক বলেন, ‘‘মাছটির মোট ওজন ৩৬ কেজি ৫০০ গ্রাম। আজ মাছটি কেজিপ্রতি দর উঠেছে ৭ হাজার ৫৫০ টাকা।’’ কলকাতার এক ব্যবসায়ী ওই মাছটি নিলামে কিনেছেন বলে জানিয়েছেন বিবেক।

বিবেক আরও বলেন, ‘‘মাছটি পুরুষ হলে এর দাম আরও অনেকটা বেশি হতে পারত। আমরা শুনেছি এই মাছের পটকা দিয়ে জীবনদায়ী ওষুধের ক্যাপসুল খোল তৈরি হয়। যত বড় আকারের মাছ হয় তত বড় তার পটকাও হয়। আর পটকা যত বড় হয় তার দামও তত বেশি হয়।’’

মৎস্যশিকারিদের কাছে অন্যান্য মাছের তুলনায় তেলিয়া ভোলার কদর অনেকটাই বেশি। এই তেলিয়া ভোলার সৌজন্যে রাতারাতি কোটিপতি বা লাখপতি হওয়ার ঘটনায় মাঝেমধ্যেই সামনে এসেছে। বিবেকের কথায়, ‘‘তেলিয়া ভোলা সাধারণত গভীর সমুদ্রেই পাওয়া যায়। এই মাছ অনেকটা দলবদ্ধ ভাবে ঘোরাফেরা করে। অভিজ্ঞ শিকারি ছাড়া এই মাছ সচরাচর ধরা যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish digha Fishermen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE