Advertisement
২০ এপ্রিল ২০২৪
Liquor

Jamai Sasthi 2022: জামাইষষ্ঠীতে রেকর্ড সুরাপান

আবগারি দফতর সূত্রের খবর, গত রবিবার, শুধু জামাইষষ্ঠীর দিনই পূর্ব মেদিনীপুরে প্রায় পাঁচ কোটি টাকার মদ বিক্রি হয়েছে।

প্রতীকী ছবি।

দিগন্ত মান্না
পাঁশকুড়া শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ০৭:৫৬
Share: Save:

জামাইয়ের পাতে পড়বে মাছ-মাংস, নানা পদের খাদ্য-মিষ্টি। তাই প্রতি বছরই জামাইষষ্ঠী আগে বাজার থাকে জমজমাট। আনাজ থেকে শুরু করে মিষ্টি— সবেরই চাহিদা বেড়ে যায় এক ধাক্কায়। কিন্তু চলতি বছর জামাইষষ্ঠীতে সুরাপ্রেমীরা যে পরিমাণ মদ্যপান করেছেন, তা দেখে বিস্মিত জেলা আবগারি দফতর। এবার ওই বিশেষ দিনটি জেলার মদ বিক্রির পুরনো সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে!

আবগারি দফতর সূত্রের খবর, গত রবিবার, শুধু জামাইষষ্ঠীর দিনই পূর্ব মেদিনীপুরে প্রায় পাঁচ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। আর ওই দিনই মদ বিক্রির ঊর্ধ্বমুখী ‘গ্রাফ’ থেমে যায়নি। গত চার দিনে মদ বিক্রি ১৭ কোটির গণ্ডি ছাড়িয়েছে গিয়েছে। যা ভেঙেছে বর্ষবরণের সময়ের মদ বিক্রির রেকর্ড।

বর্তমানে পূর্ব মেদিনীপুরে লাইসেন্স প্রাপ্ত সক্রিয় মদের দোকানের সংখ্যা ২৭০টি। গত ৫ জুন ছিল জামাইষষ্ঠী। তার আগে ৪ জুন থেকেই মদের দোকানগুলিতে ভিড় বেড়েছে। গত ৭ তারিখ পর্যন্ত ওই ভিড়ের ধারা বজায় ছিল। আবগারি দফতর সূত্রের খবর, ৪ থেকে ৭ জুনের মধ্যে জেলায় ১৭ কোটি সাত লক্ষ ছ’হাজার ১৮৯ টাকার মদ বিক্রি হয়েছে। এর মধ্যে দিশি মদ বিক্রি হয়েছে ছ’কোটি ১৭ লক্ষ ৬৩ হাজার ৪০৪ টাকার। বিলিতি মদ বিক্রির পরিমাণ সাত কোটি ৫০ লক্ষ এক হাজার ৬৫ টাকা। শুধু বিয়ারই বিক্রি হয়েছে হয়েছে তিন কোটি ৩৯ লক্ষ ৪১ হাজার ৭২০ টাকার। জামাইষষ্ঠীর দিন মোট মদ বিক্রির পরিমাণ ছিল চার কোটি ৮০ লক্ষ ৭৫ হাজার ৮০৫ টাকা।

আবগারি দফতর সূত্রের খবর, গত বছর বর্ষবরণ উপলক্ষে ৩১ ডিসেম্বর জেলায় চার কোটি ৬২ লক্ষ ৮৪ হাজার ৬১ টাকার মদ বিক্রি হয়েছিল। অর্থাৎ এবার জামাইষষ্ঠীতে মদ বিক্রি বর্ষবরণের সেই হিসাবও ছাপিয়ে গিয়েছে। উল্লেখ্য, এবার জামাইষষ্ঠীর সময় দিনে গড়ে তিন কোটি টাকার মদ বিক্রির লক্ষ্যমাত্রা রেখেছিল আবগারি দফতর। অর্থাৎ চারদিনে ছিল ১২ কোটি টাকার লক্ষ্যমাত্রা। তবে আবগারি দফতরের সেই লক্ষ্যমাত্রা ছাপিয়ে গিয়েছে জামাইষষ্ঠীর বাজারে। এবার উল্লেখযোগ্য ভাবে বিক্রি বেড়েছে বিয়ারের। বিয়ারের দাম কমে যাওয়ায় মধ্য ও নিম্ন বিত্ত সুরাপ্রেমীরা বিয়ারের প্রতি আসক্ত হয়েছেন বলে মনে করছেন আবগারি কর্তারা।

পাশাপাশি, অত্যধিক গরম এবং সপ্তাহান্তের ছুটি থাকাতেও মদ বিক্রি বেড়েছে বলে মনে করা হচ্ছে। পূর্ব মেদিনীপুর জেলা আবগারি দফতরের সুপারিন্টেনডেন্ট জতন মণ্ডল বলেন, ‘‘জামাইষষ্ঠীতে পাঁচ কোটি টাকার কাছাকাছি মদ বিক্রি হয়েছে। জামাইষষ্ঠীর আগের দিন থেকে শুরু করে টানা চারদিন ১৭ কোটি টাকার উপরে মদ বিক্রি হয়েছে। এতটা আশা করিনি। বিয়ারের বিক্রি এক লাফে প্রায় তিন গুণ বেড়েছে।’’

মদ বিক্রি বাড়ায় রাজ্য সরকারের রাজস্ব আদায় বৃদ্ধি হলেও এতে সামাজিক অবক্ষয় বাড়ছে বলে মনে করছেন শিক্ষায় আগুয়ান জেলার শিক্ষিকেরা। প্রতি বছরের মতো এবারও মাধ্যমিক পরীক্ষায় পূর্ব মেদিনীপুর জেলা পাশের হারে শীর্ষে ছিল। জেলায় মদ বিক্রির বাড়বাড়ন্ত পড়ুয়াদের উপরেও কুপ্রভাব ফেলবে দাবি। জেলায় মদের বাড়বাড়ন্তের জন্য রাজ্য সরকারকেই দায়ী করছে বিরোধীরাও। বিজেপির তমলুক সাংগঠনিক জেলার সম্পাদক দেবব্রত পট্টনায়েক বলেন, ‘‘রাজ্য সরকার চাকরি দেওয়ায় বন্ধ করে দিয়েছে। অন্যদিকে ঢালাও মদের লাইসেন্স দিচ্ছে। শিক্ষিত বেকাররা চাকরি না পেয়ে হতাশা থেকে নেশার দিকে ঝুঁকবেন। ঘুরে ফিরে তা শিক্ষা জগতের উপরে পরোক্ষ প্রভাব ফেলছে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Liquor Jamai Sasthi 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE