Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Left

পঞ্চায়েতের পর সমবায়ের ভোটেও ধরাশায়ী তৃণমূল, তেহট্টে অব্যাহত লাল ঝড়!

তেহট্ট-১ ব্লকের ১৪টি গ্রাম পঞ্চায়েতের সবক’টি বিরোধীদের দখলে চলে যায়। ভোটের পর একটি গ্রাম পঞ্চায়েতের প্রধান দলবদল করে তৃণমূলে যোগ দেন। তার পর ওই পঞ্চায়েতেই তৃণমূলের অস্তিত্ব রয়েছে।

cpm

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
তেহট্ট শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৮:০৯
Share: Save:

পঞ্চায়েত নির্বাচনে নদিয়ার তেহট্টে ভাল ফল করেছিল বামেরা। সমবায় নির্বাচনেও অব্যাহত থাকল লাল ঝড়। তেহট্ট বিধানসভার প্রাণকেন্দ্র নাটনা সমবায় সমিতির নির্বাচনে তৃণমূলকে পর্যুদস্ত করে নিরঙ্কুশ জয় পেল বামেরা। ধারেকাছেও খুঁজে পাওয়া যায়নি বিজেপিকে। যদিও বামেদের এই সমবায় ভোটের জয়কে গুরুত্ব দিতে নারাজ তৃণমূল। অন্য দিকে, আত্মবিশ্বাসী বাম নেতারা বলছেন, আগামী লোকসভা নির্বাচনে তাঁদের দলের পুনরুত্থান শুধু সময়ের অপেক্ষা।

রবিবার তেহট্টের নটনা সমবায় সমিতির নির্বাচন হয়। রবিবার রাতেই ভোটগণনা হয়। সোমবার জানা গেল ৫০ আসনের সমবায় সমিতির ৪৪টিতে জয়ী হয় বামেরা। বাকি ৬টি আসন পেয়েছে তৃণমূল। বিজেপি একটি আসনও পায়নি। পঞ্চায়েত নির্বাচনের পর সমবায় নির্বাচনেও এই জয়ে উচ্ছ্বসিত বাম নেতা-কর্মীরা। উল্লেখ্য, তেহট্ট-১ ব্লকের অধীনে ১৪টি গ্রাম পঞ্চায়েতের প্রায় সবক’টি বিরোধীদের দখলে চলে যায়। ভোটের ফলাফলের পর একটি গ্রাম পঞ্চায়েতের প্রধান দলবদল করে তৃণমূলে যোগ দেওয়ার পর শুধু সংশ্লিষ্ট পঞ্চায়েতেই তৃণমূলের অস্তিত্ব রয়েছে।

সমবায় ভোটে এই পরাজয় নিয়ে তৃণমূলের ব্যাখ্যা অবশ্য অন্য রকম। স্থানীয় তৃণমূল নেতা তথা সংখ্যালঘু সেলের জেলা সভাপতি জুলফিকর আলি খান বলেন, ‘‘নিজেদের সদস্যদের আশির দশক থেকে ভোটার করে রেখে দিয়েছে বামফ্রন্ট। এটা (সমবায়) ওদের দলের অভ্যন্তরের নির্বাচন ছাড়া আর কিছুই নয়।’’ যদিও এই জয়ের মধ্যে দিয়ে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য আশার আলো দেখছেন বাম নেতৃত্ব। প্রাক্তন বিধায়ক রঞ্জিৎ মণ্ডলের কথায়, ‘‘আগামী লোকসভা নির্বাচনে বামেদের খুব ভাল ফলাফল হবে। এ ব্যাপারে আমরা দৃঢ় প্রত্যয়ী। পর পর নির্বাচনী ফলাফলে সেই ইঙ্গিতই পাওয়া যাচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Left CPM TMC Tehatta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE