Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Organ Donation

ব্রেন ডেথ হয়েছে বোনের, চিকিৎসকদের পরামর্শে বোনের দেহদানের সিদ্ধান্ত তৃণমূল বিধায়ক হুমায়ুনের

কয়েক দিন আগে বাইক থেকে পড়ে গিয়ে চোট পান হুমায়ুনের বোন ৫৭ বছরের জাহানারা বিবি। তার পর থেকেই তিনি হাসপাতালে ভর্তি। অবস্থার অবনতি হওয়ায় তাঁকে কলকাতায় আনা হয়। সেখানেই তাঁর ব্রেন ডেথ হয়।

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৪
Share: Save:

ব্রেন ডেথের ঘোষণা হয়েছে। চিকিৎসকদের পরামর্শে মরণোত্তর অঙ্গদানের সিদ্ধান্ত নিল মুর্শিদাবাদের একটি পরিবার। ঘটনাচক্রে, পরিবারটি ভরতপুর বিধানসভার তৃণমূল বিধায়ক হুমায়ুন কবীরের বোনের। দেহদানের প্রক্রিয়া সম্পন্ন করেন বিধায়ক নিজে। বোনকে হারিয়ে মন ভারাক্রান্ত কিন্তু, এই উদ্যোগের ফলে অন্য কেউ জীবন পাবেন, এই ভেবেই আশ্বস্ত হচ্ছেন তৃণমূল বিধায়ক। বোঝাচ্ছেন বোনের পরিবারকেও।

স্থানীয় সূত্রে খবর, কয়েক দিন আগে বাইক থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হয়েছিলেন হুমায়ুনের বোন ৫৭ বছরের জাহানারা বিবি। তাঁকে তড়িঘড়ি স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু, চিকিৎসকদের চেষ্টা সত্ত্বেও তিনি সাড়া দিচ্ছিলেন না। তাঁর শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হতে থাকে। মঙ্গলবার তাঁকে মুর্শিদাবাদ থেকে কলকাতায় আনা হয়। এসএসকেএমের ট্রমা কেয়ার সেন্টারে তাঁকে ভর্তি করানো হয়। চিকিৎসকরা বাঁচানোর আপ্রাণ চেষ্টা করেন। কিন্তু, চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন না তিনি। সেখানেই ব্রেন ডেথ হয় তাঁর। বোনের প্রয়াণে স্বাভাবিক ভাবেই ভেঙে পড়েছেন অবসরপ্রাপ্ত আইপিএস। শোকস্তব্ধ গোটা পরিবারও। যদিও অঙ্গদানের সিদ্ধান্তের সঙ্গে সহমত পোষণ করেছেন প্রত্যেকেই।

ভারাক্রান্ত মনে হুমায়ুন বলেন, ‘‘চিকিৎসকরা অনেক চেষ্টা করেছিলেন। কিন্তু, তাঁরা ব্যর্থ হয়েছেন। চিকিৎসকদের কথায় আমরা দেহদানের সিদ্ধান্ত নিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Humayun kabir Brain Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE