Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fish

Giant Fish: গজলডোবায় জালে পড়ল ৩৫ কিলোর মহাশোল, বিকোল ২৮ হাজার টাকায়

তিস্তা নদী থেকে মাছটিকে ধরার পর সেটিকে নিয়ে জেলেরা আনেন জলপাইগুড়ি বাজারের মাছের আড়তে।

বিরল প্রজাতির মহাশোল

বিরল প্রজাতির মহাশোল নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ২৩:১০
Share: Save:

গজলডোবাতে ধরা পড়ল ৩৫ কিলো ওজনের বিলুপ্তপ্রায় মহাশোল মাছ। খবর ছড়িয়ে পডতেই অতি সুস্বাদু এই মাছ কিনতে স্টেশন বাজারে ভিড় জমালেন খাদ্য রসিকেরা। ৮০০ টাকা কিলো দরে নিমেষেই বিক্রি হয়ে গেল বিরল প্রজাতির মাছটি।

দীর্ঘ কয়েক বছর পর জলপাইগুড়ির বাজারে দেখা পাওয়া গেল বিরল প্রজাতির অতি সুস্বাদু মহাশোল মাছট। জানা গিয়েছে, স্থানীয় জেলেদের জালে শনিবার সকালে প্রায় ৩৫ কিলো ওজনের এই মাছটি ধরা পড়ে তিস্তা নদীর গজলডোবাতে। অনেক বছর পর এত বড় ওজনের বিরল প্রজাতির মাছ ধরা পড়ায় ভোজনরসিকদের পাশাপাশি খুশি পরিবেশকর্মীরা।

তিস্তা নদী থেকে মাছটিকে ধরার পর সেটিকে নিয়ে জেলেরা আনেন জলপাইগুড়ি বাজারের মাছের আড়তে। এর পর সেখান ৪৫০ টাকা কিলো দর হাঁকিয়ে নিলামে মাছটি কিনেন জলপাইগুড়ি স্টেশন বাজারের মাছ ব্যবসায়ী রাজেশ শাহ।

তিনি বলেন, ‘‘আগে এই মাছ পাওয়া যেত। কিন্তু এখন আর দেখা পাওয়া যায় না। আমি প্রায় ৩ বছর পর এতবড় ওজনের বিরল এই মাছ আমার দোকানে আনলাম। আনা মাত্রই ক্রেতা পেয়ে গিয়েছি। আমি ৪৫০ টাকা কিলো দরে কিনেছি, ৮০০ টাকা কিলো দরে বিক্রি করছি।’’ অর্থাৎ হিসাব মতো তাঁর আয় হয়েছে ২৮ হাজার টাকা।

পরিবেশবিদ রাজা রাউত বলেন, ‘‘তিস্তা নদী ভয়াবহ দূষণের শিকার। কিন্তু তার মাঝেও এতবড় সাইজের অত্যন্ত বিরল প্রজাতির মহাশোল মাছ পাওয়া খুবই আনন্দের। আমাদের ধারণা এই মাছটির বয়স অন্তত ৮ বছর হবে। এরা নিশ্চয়ই নদীতে বংশ বিস্তার করেছে। এর ফলে নদীর মৎস ভাণ্ডার বৃদ্ধি পাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish jalpaiguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE