Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Deer

জঙ্গল থেকে লোকালয়ে হরিণ, বানারহাটে স্থানীয়রা তুলে দিলেন বন দফতরের হাতে

স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গিয়েছে, রবিবার নাথুয়ার জঙ্গল থেকে লোকালয়ে খাবারের সন্ধানে ঢুকে পড়েছিল সম্বর প্রজাতির হরিণটি। হরিণটি ঢুকে পড়েছিল জঙ্গল লাগোয়া জমিতে।

Forest department staffs recovered a sambar deer

বানারহাটের গ্রামে সম্বর হরিণ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বানারহাট শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১২:২০
Share: Save:

খাবারের সন্ধানে জঙ্গল থেকে লোকালয়ে ঢুকে পড়েছিল হরিণ। বন দফতরের কর্মীদের ডেকে তাঁদের হাতে হরিণটিকে তুলে দিলেন স্থানীয় বাসিন্দারা। রবিবার এই ঘটনা ঘটেছে জলপাইগুড়ির বানারহাটের নাথুয়া জঙ্গল লাগোয়া মাঝিয়ালি বস্তি এলাকায়। বন দফতর সূত্রে জানা গিয়েছে, ওই হরিণটিকে ছেড়ে দেওয়া হয়েছে জঙ্গলে।

স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গিয়েছে, রবিবার নাথুয়ার জঙ্গল থেকে লোকালয়ে খাবারের সন্ধানে ঢুকে পড়েছিল সম্বর প্রজাতির হরিণটি। হরিণটি ঢুকে পড়েছিল জঙ্গল লাগোয়া জমিতে। গ্রামবাসীরা হরিণটিকে দেখতে পেয়ে খবর দেন বন দফতরে। এর পর বনকর্মীরা গিয়ে হরিণটিকে উদ্ধার করেন। সেটার শারীরিক পরীক্ষা করা হয়। তার পর ছেড়ে দেওয়া হয় জঙ্গলে। পূর্ণ ছেত্রী নামে এক গ্রামবাসী বলেন, ‘‘হরিণটি আকারে অনেকটাই বড় ছিল। মানুষ দেখে হরিণটি এদিক-ওদিক ছুটোছুটি শুরু করে। পরে হাঁপিয়ে যায়। আমরা বন দফতরকে খবর দিই।’’

বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের রেঞ্জার শুভাশিস রায় বলেন, ‘‘নাথুয়া জঙ্গল থেকে হরিণটি খাবারের সন্ধানে সম্ভবত বেরিয়ে এসেছিল। ঘটনাস্থলে গিয়ে সেটাকে জালের সাহায্যে উদ্ধার করা হয়। সুস্থ থাকায় হরিণটিকে খট্টিমারি জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deer Sambar Deer Forest department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE