Advertisement
০৫ মে ২০২৪
Leopard

Leopard: ছাগলের টোপে খাঁচাবন্দি চিতাবাঘ, নকশালবাড়ির হাতভরা জোতে কাটল আতঙ্ক

রবিবার হাতভরা জোত এলাকায় চিতাবাঘ ধরার একটি খাঁচা পাতা হয়। তাতে ছাগলের টোপ রাখা হয়েছিল।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০২ মে ২০২২ ১৬:১৯
Share: Save:

ছাগলের টোপ দিয়ে নকশালবাড়ির হাতভরা জোতে খাঁচাবন্দি হল চিতাবাঘ। রবিবার বন দফতরের পাতা ফাঁদে পা দেয় ওই চিতাবাঘটি। ফলে দিন কয়েকের আতঙ্কের পর অবশেষে ওই এলাকায় স্বস্তি ফিরল।

বন দফতর সূত্রে খবর, দীর্ঘ দিন ধরে চিতাবাঘের আনাগোনায় শিলিগুড়ি মহকুমা পরিষদের রাধা জোত, হাতভরা জোত-সহ বিভিন্ন এলাকায় আতঙ্ক ছড়িয়েছিল। তবে দিন কয়েক আগে তা চরমে ওঠে। ২৬ এপ্রিল, এলাকার এক মহিলার উপরে ঝাঁপিয়ে পড়ে চিতাবাঘটি। গুরুতর আহত অবস্থায় ওই মহিলাকে উদ্ধার করা হয়। এর পর তাঁকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। এখনও সেখানে তিনি চিকিৎসাধীন। এ ছাড়া, মাঝেমধ্যেই এলাকার গবাদি পশুদের টেনে নিয়ে যেত চিতাবাঘটি। স্বাভাবিক ভাবেই আতঙ্কে ভুগছিলেন এলাকার বাসিন্দারা। সম্প্রতি সেটিকে ধরার জন্য নকশালবাড়ি বন দফতরে খবর দেওয়া হয়।

বন দফতরের আধিকারিকেরা জানিয়েছেন, রবিবার হাতভরা জোত এলাকায় চিতাবাঘ ধরার একটি খাঁচা পাতা হয়। তাতে ছাগলের টোপ রাখা হয়েছিল। রবিবার তাতেই ধরা পড়ে ওই চিতাবাঘটি।

খাঁচাবন্দি চিতাবাঘটিকে নকশালবাড়ি বন দফতরে নিয়ে যাওয়া হয়েছে। সেটিকে সেখান থেকে বেঙ্গল সাফারি পার্কে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হবে। তার পরে পরিস্থিতি বুঝে চিতাটিকে পার্শ্ববর্তী জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছে বন দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leopard naxalbari wildlife
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE